ভারতকে থামাল আফগানরা

0
165

ড়ন্ত ভারতকে থামিয়ে দিয়ে এশিয়া কাপে রূপকথার জন্ম দিল আফগানিস্তান। ২৫৩ রানের লক্ষ্যে খেলতে নামা ভারত আফগানদের আক্রমণাত্মক বোলিংয়ের সামনে থমকে গেছে ২৫২ রানেই। এক বল বাকি থাকতেই অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। গতকাল সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচে এ ঘটনা ঘটে।

আগেই ফাইনাল নিশ্চিত করেছে ভারত। টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে আফগানিস্তান। ফলে ম্যাচটি ছিল কেবল নিয়মরক্ষার। ধারণা করা হয়েছিল, দুই দলের লড়াই হবে ম্যাড়মেড়ে। তবে বাস্তবে ভিন্ন চিত্র। ম্যাচের পরতে পরতে ছড়িয়ে থাকল নাটক আর উত্তেজনা। পুরো ম্যাচ পেন্ডুলামের মতো হয়ে দুললো।

কখনো এদিকে তো কখনো ওদিকে। শেষ পর্যন্ত কোনো দলই গাল ভরে হাসতে পারল না। রূদ্ধশ্বাস ভারত-আফগানিস্তান ম্যাচ টাই হলো।

ভারতের ব্যাটিং শুরু করে লোকেশ রাহুল ও আম্বাতি রাইডু। তারা দুর্দান্ত করলেও শেষটা ছিল হতাশার। মিডল অর্ডারের নিদারুণ ব্যর্থতায় আফগানদের সামনেও জয় নিয়ে মাঠ ছাড়া হলো না ক্রিকেট পরাশক্তি ভারতের।

ব্যাট হাতে লোকেশ রাহুলের ৬০, আম্বাতি রাইডুর ৫৭ ও দিনেশ কার্তিকের ৪৪ রানের ইনিংসটি বাদে বাকিরা সবাই ছিলেন নিষ্প্রভ। ধোনি ফিরেছেন ৮ রানে, মানিশ পান্ডেও তাই। কেদার যাদব ১৯ এবং কুলদীপ যাদব করেছেন ৯ রান। সিদ্ধার্থ কউল শূন্য ও খলিল ফিরেছেন ১ রান সংগ্রহে।

লোয়ার অর্ডারে রবীন্দ্র জাদেজা একাই যা লড়েছেন। তাতে আশা জাগলেও আখেরে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি ভারত। শেষ ওভারে রশিদ খানের ৫ম বলে জাদেজা ২৫ রানে নজিবউল্লাহ জাদরানের হাতে ক্যাচ তুলে দিলে ২৫২ রানে অল আউট হয় ভারত।

উই‌কেট শিকা‌রে আফগান‌দের হ‌য়ে র‌শিদ খান, আফতাব আলম ও মোহাম্মদ নবী দুইটি করে এবং জা‌বেদ আহমা‌দির শিকার ছি‌ল একটি।

এর আগে মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) দুবাইয়ে টস জিতে ব্যাটিংয়ে নেমে মোহাম্মদ শাহজাদের ১১৬ বলে ১২৪ রানের ঝড়ো ইনিংস এবং মোহাম্মদ নবীর ৫৬ বলে ৬৪ রানের দাপুটে ব্যাটে ভর করে ৮ উইকেটের বিনিময়ে ২৫২ রানের সংগ্রহ পায় আফগানিস্তান।

শাহজাদ তার ১২৪ রানের ইনিংসটি সাজাতে সহযোগিতা নিয়েছেন ১১টি চার ও ৭টি ছয়ের।

বল হাতে ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা ৩টি, কুলদীপ যাদব ২টি এবং খলিল রহমান, দীপক চাহার ও কেদার যাদব নিয়েছেন ১টি করে উইকেট নিয়েছেন।

– সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here