ভারতকে বিপুল অর্থ দিয়েও লাভবান বাংলাদেশের বিমান সংস্থা

0
129

কোটি কোটি টাকা আকাশ ভাড়া ও অবতরণ ফি দেয়ার পরও লাভবান করছে বিমান সংস্থাগুলো। অন্যান্য দেশের মতো ভারতের আকাশ ব্যবহার করতে বাংলাদেশের বিমান সংস্থাগুলোকে বছরে কোটি টাকা দিতে হয়। শুধু তাই নয়, বিমান অবতরণের জন্য টাকা দিতে হয় বিমান বন্দর কর্তৃপক্ষকেও।

বাংলাদেশ থেকে ছেড়ে যাওয়া মধ্যপ্রাচ্য, ইউরোপগামী বিমানগুলোকে ভারতের আকাশসীমা ব্যবহার করতে হয় প্রতিদিন। আর এই আকাশ ব্যবহার করতে ভারতের তিনটি ফ্লাইং জোনকে প্রতি বছর বিমানকে বাংলাদেশি টাকায় ৩৬ কোটি রুপি গুণতে হয়। এই ভাড়ার সঙ্গে দিতে হয় ‘গুডস অ্যান্ডস সার্ভিস ট্যাক্স’ বা জিএসটিও। প্রতিদিন গড়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স-এর ১২টি বিমান ভারতের আকাশ ব্যবহার করে।

কলকাতা বিমান অফিসের ফাইনান্স ম্যানেজার মুহাম্মদ শাফি উল্লাহ বলেন, তিনটি জোনের ওপর দিয়ে যায়। কলকাতা দিল্লি এবং মুম্বাই। এই তিনটার উপর দিয়ে গেলেই আমাদের ট্যাক্স দিতে হয়।

শুধু সরকারি বিমান সংস্থা নয়, আকাশ ভাড়া দিতে হয় বেসরকারি বিমান সংস্থাগুলোকেও। তারপরও লাভ করছে প্রতিষ্ঠানগুলো। ইউএস বাংলা এয়ারলাইন্স কলকাতা অফিস প্রধান শুভজিৎ গাঙ্গুলী বলেন, ‘সব বিমান সংস্থাকেই দিতে হচ্ছে। আমরা শুধু না। পর্যটক বেড়ে গেছে।’

বাংলাদেশ বিমান ২৫ কেজি লাগেজ বহন করতে দিলেও বেসরকারি সংস্থা ইউএস বাংলা ৩০ কেজি লাগেজ বহনের সুযোগ দিচ্ছে যাত্রীদের।

 

– সময়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here