ভারতে ইলিশ গেলো, পেঁয়াজ এলো না

0
30

ভারতে ইলিশ রফতানি নিষিদ্ধ ২০১২ সাল থেকে। তবে মাঝে মধ্যেই শুভেচ্ছা উপহার হিসেবে ইলিশ পাঠায় বাংলাদেশ। শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা উপহার হিসেবে আজ সোমবারও ১২ টন ইলিশ পাঠানো হয়। কিন্তু আজই বাংলাদেশে হঠাৎ পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দিয়েছে দেশটি।  

খোঁজ নিয়ে জানা গেছে, আজ সোমবার সকাল থেকে ভারতীয় পেঁয়াজের রফতানি বন্ধ করে ভারত সরকার। দেশটির বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টি ও বন্যায় সরবরাহে ঘাটতি দেখা দেয়ায় এ সিদ্ধান্ত নেয় দেশটি। এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপন এখনও জারি হয়নি। তবে ওই এক খবরে পেঁয়াজের দাম হঠাৎ করেই বেড়ে যায়। 

দুপুর নাগাদ বাংলাদেশের খুচরা বাজারে কেজিতে পেঁয়াজের দাম ১০ টাকা করে বাড়িয়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। আড়ৎগুলোতে পেঁয়াজের বিক্রিও বন্ধ করে দিয়েছেন তারা। সোমবার (১৪ সেপ্টেম্বর) সকালে খুচরা বাজারে যে পেঁয়াজ বিক্রি হয়েছে কেজিতে ৩৮ থেকে ৪০ টাকা, সেই পেঁয়াজ বিকেল থেকে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়। 

হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, সকাল থেকে ভারত থেকে পেঁয়াজ বোঝাই কোন ট্রাক হিলি বন্দরে প্রবেশ করেনি। তবে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করবে কি না সে বিষয়ে এখন পর্যন্ত কোনো চিঠি ভারতীয় সরকারের পক্ষ থেকে আমাদেরকে দেয়া হয়নি। আমরা সেখানকার স্থানীয় ব্যবসায়ীদের সাথে যোগাযোগ রাখছি পেঁয়াজের রফতানি স্বাভাবিক রাখতে।

এ বিষয়ে হিলি কাস্টমসের রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, ভারতীয় কাস্টমসের সাথে কথা হয়েছে সরকারি নির্দেশনা থাকায় পেঁয়াজ রফতানি বন্ধ রয়েছে। তবে পরবর্তী সরকারি নির্দেশনা না আসা পর্যন্ত বন্ধ থাকবে বলে তারা জানিয়েছে। সূত্র: আরটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here