ভারতে সবচেয়ে বেশি মেয়ে পাইলট !

0
205

 পৃথিবীতে সবচেয়ে বেশি মেয়ে পাইলট ভারতে। ভারতে বিমান চালকদের মধ্যে শতকরা ১৩ ভাগই মেয়ে, যা সারাবিশ্বের যেকোন দেশের তুলনায় বেশি। অন্যান্য দেশের মেয়ে পাইলটের তুলনায় ভারতীয়রা বেশি সুবিধা পায়। এ কারনে মেয়েরা এ পেশায় বেশি আসে। সম্প্রতি আন্তর্জাতিক বিমান পাইলট সংস্থা এই তথ্য দিয়েছে।- জিনিউজ

সংস্থাটির তথ্য অনুযায়ী, সারাবিশ্বে পাইলটদের মধ্যে শতকরা ৫ ভাগ নারী। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের মত উন্নত দেশেও মেয়ে পাইলট শতকরা প্রায় ৪.৭৭ ও ৪.৩৬ ভাগ।

ভারতে জেট বিমানের জ্যেষ্ঠ প্রশিক্ষক সুয়েতা সিংহ জানান, ২০ বছর আগে দেশটির বিমানবাহিনীতে মেয়েদের কাজ করা সহজ ছিল না। কারন তখন মেয়েদের কাজের পরিবেশ ভাল ছিল না। কিন্তু এখন মেয়েরা নিরাপদে এখানে কাজ করতে পারছে।

এই পেশায় ভারতীয় মেয়েদের অংশগ্রহনে সন্তোষ প্রকাশ করেন অষ্ট্রেলিয়ার এয়ারলাইনসের প্রধান ডেবি স্লাডি। তিনি জানান, অষ্ট্রেলিয়ার মেয়েদের এই পেশায় আগ্রহ বাড়ানোর জন্য আমাদের চেষ্টা করতে হবে। তাদের জন্য আরও সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে।

সুয়েতা সিংহ আরো বলেন, ভারতের ছেলে ও মেয়ে পাইলটের মধ্যে বেতন বৈষম্য নেই এবং প্রত্যেকের সন্তানের জন্য ডে কেয়ার সেন্টার চালু করা হয়েছে। এ কারনে মেয়েরা অন্যান্য চাকরির চেয়ে এটাকে বেশি নিরাপদ মনে করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here