ভার্চুয়াল কোর্টে আগাম জামিন চালুর দাবি সুপ্রিম কোর্টের আইনজীবীদের

0
53

কোভিডের কারনে দীর্ঘ সময় বন্ধ ছিল আদালতের কার্যক্রম। পরে ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিম্ন আদালতে শুধু কারাগারে থাকা আসামিদের জামিন শুনানির সুযোগ দেয়া হয়। পরবর্তীতে নিম্ন আদালতে দেওয়ানী ও ফৌজদারি মামলা দায়ের এবং সব কোর্টে আত্মসমর্পন করে জামিন চাওয়ার সুযোগ দেয়া হয়। হাইকোর্টেও পর্যায়ক্রমে বাড়ানো হয় বেঞ্চ সংখ্যা। সর্বশেষ চালু হয় আপিল বিভাগ। এবার আগাম জামিন চালুর দাবি জানিয়েছেন আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীন বলেন, আগাম জামিন না থাকার কারনে অনেক মানুষ আইনের আশ্রয়ে আসতে পারছেনা, ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছে। ভার্চুয়াল কোর্টেও আগাম জামিন থাকা দরকার। এজন্য সংশ্লিষ্ট আইনজীবী তার আসামিকে নিশ্চিত করতে পারে। তবে স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত কোর্ট খুলে দেওয়া উচিৎ বলে মনে করেন তিনি।

সুপ্রিম কোর্টের আইনজীবী সুব্রত চৌধুরী বলেন, ভার্চুয়ালের মধ্যেই সব কিছু নিয়ে আসতে হবে। আমরা কোনটা বাদ দিতে পারিনা। আগাম জামিন না থাকলে আসামিরা ন্যায় বিচার বঞ্চিত হচ্ছে। কেননা অনেকে মিথ্যা মামলায় আসামি হয়ে পালিয়ে বেড়াচ্ছেন, হয়রানীর শিকার হচ্ছেন।

এছাড়া ব্যারিস্টার শামীম আজিজ বলেন, নিম্ন আদালতে আত্মসমর্পন করে জামিনের সুযোগ দেওয়া হয়েছে। তাই হাইকোর্টেও আগাম জামিন চালু করা উচিৎ। এতে আইনজীবীরা উপকৃত হবে। আর আসামিরাও ন্যায় বিচার পাবে। আশাকরি প্রধান বিচারপতি এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দিবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here