ভূমিকম্পে বিধ্বস্ত চার্চ থেকে ৩৪ শিক্ষার্থীর মৃতদেহ উদ্ধার

0
156

ন্দোনেশিয়ার সেন্ট্রাল সুলাওয়েসি প্রদেশে ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে বিধ্বস্ত একটি চার্চ থেকে ৩৪ শিক্ষার্থীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। প্রদেশটির সিজি বিরোমারু জেলার জোনুজ চার্চ ট্রেনিং সেন্টারের বাইবেল প্রশিক্ষণ শিবির থেকে মৃতদেহগুলো উদ্ধার করা হয়। আজ মঙ্গলবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এসব জানা যায়।

ভূমিকম্পের পর প্রশিক্ষণ শিবিরের ৮৬ শিক্ষার্থী নিখোঁজ হওয়ার খবর পাওয়া যায়। বাকি ৫২ শিক্ষার্থীর খোঁজ এখনো পাওয়া যায়নি।

গত শুক্রবার সেন্ট্রাল সুলাওয়েসি প্রদেশে আঘাত হানা ৭ দশমিক ৫ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা এখন পর্যন্ত ৮৪৪ জনে এসে দাঁড়িয়েছে। এ সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এদিকে ভূমিকম্প-পরবর্তী আফটার শক ও ধ্বংসস্তূপের কারণে উদ্ধারকাজ বাধাগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা। আশঙ্কা করা হচ্ছে, ধ্বংসস্তূপের নিচে অনেকেই এখনো জীবিত অবস্থায় আটকা পড়ে আছেন।

উদ্ধারকর্মীরা বিবিসিকে জানান, তাঁরা মৃতদেহ উদ্ধারে সাধ্যমতো কাজ করে যাচ্ছেন। কিন্তু ভূমিধসে সৃষ্ট ধ্বংসস্তূপের কারণে উদ্ধারকাজ বাধাগ্রস্ত হচ্ছে।

জোনুজ চার্চ ট্রেনিং সেন্টারের উদ্ধার তৎপরতা প্রসঙ্গে আন্তর্জাতিক সাহায্য সংস্থা রেড ক্রসের মুখপাত্র রিদওয়ান সবরি বিবিসিকে বলেন, ‘ধসের ফলে ওই এলাকার অবস্থা ভয়াবহ। ধ্বংসস্তূপের কারণে হেঁটে ওখানে পৌঁছাতে আমাদের দেড় ঘণ্টা সময় লাগছে,।এতে কাজটি কঠিন হয়ে যাচ্ছে।’

শিক্ষার্থীদের উদ্ধার হওয়া মৃতদেহগুলোর পরিচয় বা বয়স এখন পর্যন্ত নিশ্চিত করা যাচ্ছে না বলে জানান রিদওয়ান।

– এনটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here