ভূমিকম্প ও সুনামির আঘাতে ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা চার শতাধিক

0
156

ন্দোনেশিয়ার সুলাবেসি দ্বীপে ভয়াবহ ভূমিকম্প ও সুনামির আঘাতে মৃতের সংখ্যা চার শতাধিক ছাড়িয়েছে। আহত হয়েছেন আরও পাঁচ শতাধিক।

শক্তিশালী ভূমিকম্প ও সুনামির পর বেশ কয়েকবার মৃদু কম্পনে কেঁপে উঠেছে সুলাবেসি দ্বীপ। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানার পর ১০ ফুট উঁচু সুনামি সুলাবেসি দ্বীপের পালু শহরকে ভাসিয়ে দেয়। শনিবার সমুদ্র তট থেকে অনেক মরদেহ উদ্ধার করা হয় বলে জানায় স্থানীয় কর্তৃপক্ষ।

সুনামিতে শহরটির বেশিরভাগ বাড়িঘর, সেতু ও হাসপাতাল ধসে গেছে। ভূমিকম্প ও সুনামির কারণে বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে পালু শহর। মহাসড়ক দিয়ে বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। ব্যাহত হচ্ছে উদ্ধার অভিযান।

এর আগে, ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূতত্ত্ব সংস্থা ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করলেও ৩৪ মিনিট পর তা তুলে নেয়ায় কড়া সমালোচনার মুখে পড়েছে সংস্থাটি।

হতাহতের সঠিক সংখ্যা ও ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে আরও সময় লাগবে বলে জানিয়েছে স্থানীয় কর্মকর্তারা। এরই মধ্যে উপকূলে বসবাসকারী লোকজনকে নিরাপদ দূরত্বে সরে যেতে বলেছে প্রশাসন।

এর আগে, গেল জুলাই ও আগস্টে দেশটির লম্বক দ্বীপে বেশ কয়েকটি ভূমিকম্পে নিহত হয় অন্তত ৫০০ জন।

ভূমিকম্পপ্রবণ এই দেশে ২০০৪ সালের ভয়াবহ সুনামিতে সুমাত্রা দ্বীপে মারা যায় ২ লাখ ২৬ হাজার জন। নিহতদের মধ্যে ১ লাখ ২০ হাজারেরও বেশি ছিল ইন্দোনেশীয়ার নাগরিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here