ভেনিজুয়েলার শরণার্থীদের ১৩.৬ মিলিয়ন ডলার দেবে যুক্তরাষ্ট্র

0
198

উচ্চ-মুদ্রাস্ফীতি ও খাদ্যাভাবে ভেনিজুয়েলা ত্যাগকারীদের জন্য ১৩.৬ মিলিয়ন ডলার সহায়তা দেয়া হবে। অভিবাসন প্রত্যাশী ও শরণার্থী ভেনিজুয়েলানদের পুনর্বাসনে স্বাস্থখাতে ব্যয় করার জন্য কলোম্বিয়াকে মানবিক সহায়তা হিসেবে এই অর্থ দেয়া হবে। এছাড়াও কিউবা ও নিকারাগুয়ার সরকার বিরোধীদের জন্য আরো প্রায় ৪.৪ মিলিয়ন ডলার দেয়া হবে। আনাদোলু এজেন্সি

অর্থগুলো প্রদান করা হবে মার্কিন মানবিক সহায়তাকারী সংস্থা ইউএসএআইডি’র মাধ্যমে। এতে ২০১৭ অর্থ বছরের শুরু থেকে ভেনিজুয়েলার শরণার্থীদের জন্য মোট মানবিক সহায়তার পরিমান দাঁড়াবে ১০৯ মিলিয়ন ডলার। অর্থগুলো সাময়িক সহায়তা ছাড়া কোন সমাধান নিয়ে আসবে না তাই গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে সরকারের দমনীতির শিকার হয়ে কিউবায় যারা কারাবন্দি আছেন তাদের জন্য সাড়ে ৭লাখ ডলার দেয়া হচ্ছে। পাশাপাশি নিকারাগুয়ার সিভিল সোসাইটির জন্য আরো ৪০ লাখ ডলার দেয়া হবে বলে জানিয়েছেন ইউএসএআইডি’র প্রধান মার্ক গ্রিন।

উল্লেখ্য, তেল সম্পদে সমৃদ্ধ দেশ ভেনিজুয়েলার মুদ্রাস্ফীতি এখন আকাশচুম্বি। পশ্চিমারা দেশটির ওপর দফায় দফায় অবরোধ আরোপ করায় তাদের অর্থনীতি প্রায় ভেঙ্গে পড়েছে। তাই ২০১৫ সাল থেকেই ভেনিজুয়েলার নাগরিকরা অর্থাভাবে দেশটি ত্যাগ করা শুরু করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here