মন্ত্রিসভায় আজ প্রস্তাব উঠছে : শেখ হাসিনা মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক

0
239

জাতীয় পর্যায়ে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ‘শেখ হাসিনা মাদার অব হিউম্যানিটি সমাজকল্যাণ পদক’ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জনগণ ও সমাজসেবার সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসহ সারাদেশের মানুষের মানবিক মূল্যবোধকে জাগ্রত করতে এই পদক চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। মন্ত্রী পরিষদ বিভগে এ সংক্রান্ত একটি নীতিমালা অনুমোদনের জন্য পাঠিয়েছে সমাজকল্যাণ মন্ত্রণালয়। আজ মন্ত্রিসভায় এটি অনুমোদনের সম্ভাবনা রয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে। প্রস্তাবে, জাতীয় পর্যায়ে এই পুরস্কার হবে ৫টি। তবে কোনো কোনো ক্ষেত্রে যোগ্যব্যক্তি বা প্রতিষ্ঠান না পাওয়া গেলে পদক সংখ্যা কমানো হতে পারে। সমাজকল্যাণ ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠায় বিশেষ আগ্রহ ও স্বীকৃতিসহ মানবকল্যাণ ও উন্নয়নে নিবেদিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই পদক দেয়া হবে। পদকের জন্য ২২ (বাইশ) ক্যারেট মানের ২৫ গ্রাম স্বর্ণ নির্মিত একটি পদক, একটি রেপ্লিকা ও একটি সম্মাননা সনদসহ ব্যক্তি ও দপ্তর, সংস্থা/প্রতিষ্ঠান পর্যায়ে প্রতি পদকের জন্য দুই লাখ টাকা দেওয়া হবে। প্রতিবছর ২ জানুয়ারী সমাজকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত জাতীয় সমাজসেবা দিবসে এই পদক দেয়া হবে।

একবার পদক পাওয়া ব্যক্তি/প্রতিষ্ঠান পরবর্তী ১০ বছর একই বিষয়ে পুনরায় পদক পাবেন না। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রীসহ ১৪ সদস্য বিশিষ্ট জাতীয় কমিটির প্রধান হবেন মন্ত্রিপরিষদের সর্বজ্যেষ্ঠ মন্ত্রী। এই কমিটি পুরস্কার পাওয়ার যোগ্য ব্যক্তি/প্রতিষ্ঠানের নামের তালিকার তথ্য যাচাই-বাছাই শেষে চূড়ান্ত মূল্যায়নের প্রতিবেদন অনুমোদনের জন্য মন্ত্রিসভা বৈঠকে পাঠাবেন।

উল্লেখ্য, ময়ানমারের বাস্তুচ্যুত ১৩ লক্ষাধিক শরণার্থীকে আশ্রয় দেওয়ায় গত বছর যুক্তরাজ্যের প্রভাবশালী টিলিভিশন চ্যানেল ফোর শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ হিসেবে ঘোষণা করে। সম্পাদনা : রেজাউল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here