মাছ-মুরগির চেয়ে সবজির দাম বেশি

0
29

সকালে হাতিরপুল বাজারে বাজার করতে এসেছিলেন এলাকার প্রবীণ বাসিন্দা আব্দুর রউফ। মাছ ও মাংসের দাম বেশি ভেবে তিনি সেগুলোই আগে কিনেছেন।আর শেষে সবজি কিনতে গিয়ে টান পড়েছে তার পকেটে।

কথা হলে আব্দুর রউফ বলেন, সবজির এত দাম বেড়েছে তা ভাবিনি। মাছ-মুরগির দাম একটু বেশি দেখে এগুলো আগে নিয়ে সবজি পরে নেব ভেবেছিলাম। এখন তো দেখি মাংসের তুলনায় সবজির দাম বেশি। মুরগি ১৩৫ টাকা, মাছ ১৫০ টাকা আর শিমের কেজি ১৬০। বলতে গেলে সবজি কিনতেই এখন পকেটে টান পড়ছে।

শুক্রবার (৯ অক্টোবর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা যায়, সব সবজিরই চড়া দাম। দুই-তিন দিন আগেও যেসব সবজি বিক্রি হয়েছে ৪০ থেকে ৪৫ টাকায়, এখন তার কেজি ছাড়িয়েছে ৫০ টাকা।

সকালে রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল কাঁচাবাজার ও ধানমন্ডির বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। এদিন বাজারে বেশির ভাগ সবজির কেজি প্রতি দাম ছিল ৫০ টাকা বা তার চেয়েও বেশি।

রাজধানীর কারওয়ান বাজার ও হাতিরপুল বাজারে ৫০ টাকা কেজির নিচে সবজি নেই বললেই চলে। বাজার ঘুরে দেখা যায়, করলা ১০০ টাকা কেজি। ঢেঁড়শ, লাউ, কাঁকরোল, বরবটি ও কচুর মুখি ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বেগুন ও চিচিঙ্গার দাম প্রতি কেজি ৯০ টাকা। পটল ও মুলা ৭০ টাকা এবং কাঁচা পেঁপে ৫০ টাকা।

দামের একই ধারা লক্ষ্য করা গেছে বিভিন্ন শাকে। এদিন প্রতি আঁটি লাউ শাক বিক্রি হয়েছে ৫০ টাকায়, পুই শাক ৩০ টাকা, কচুর শাক ১৫ টাকা, লাল শাক ১৫ টাকা, শাপলা ১০ টাকা এবং কলমি শাক ১৫ টাকা প্রতি আঁটিতে বিক্রি হয়েছে। টমেটো প্রতি কেজি ১১০ টাকা ও শসা ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হয়েছে। আর কাঁচা মরিচের কজি ২৮০ টাকা।

সবজির দাম এমন বৃদ্ধির কারণ জানতে চাইলে বিক্রেতা আব্দুল আলিম বলেন, তিন-চার দিন আগে পাইকারি বাজারে দাম কম ছিল। এখন একটু বেড়ে গেছে। তাই তার প্রভাব পড়েছে খুচরা বাজারেও।

বাজার মোটামুটি স্থিতিশীল আছে মাছ, মুরগি ও ডিমের দামে। হাঁসের ডিম ১৮০ টাকা ডজন, লেয়ার মুরগির ডিম ১১৫ টাকা ডজন, দেশি মুরগির ডিম ১৫০ টাকা ডজন বিক্রি হচ্ছে। আর গরুর মাংস ৬০০ টাকা এবং খাসির মাংস বিক্রি হয় ৯০০ টাকা কেজি দরে। পেঁয়াজ আগের মতোই ৯০ থেকে ১০০ টাকা কেজি।

এছাড়া ব্রয়লার মুরগির দাম প্রতি কেজি ১৩৫ টাকা, দেশি মুরগি প্রতি কেজি ৪৫০ টাকা, ফার্মের কক বা সোনালি মুরগি প্রতি কেজি ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। কারওয়ান বাজারে মাঝারি সাইজের প্রতি কেজি রুই-কাতলা ২২০ থেকে ২৫০ টাকা, আইড় ৬০০, কাচকি ৫০০, শিং ৬৫০ এবং ইলিশ ৭৫০ থেকে ৯০০ টাকায় বিক্রি হতে দেখা যায়।

সূত্র: বাংলানিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here