মার্কিন রাজনীতিতে হস্তক্ষেপে ব্যাপকভাবে সামাজিকমাধ্যম ব্যবহার করেছে রাশিয়া

0
162

২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় তাকে সহায়তা করতে মুখ্য সামাজিকমাধ্যমগুলোকে ব্যাপকভাবে ব্যবহার করেছে রাশিয়া। দু’টি নতুন প্রতিবেদনে বলা হয়, প্রাথমিকভাবে মার্কিন রাজনীতিতে রুশ হস্তক্ষেপ যতখানি ব্যাপক ও বিস্তৃত ভাবা হয়েছিলো বিষয়টির ব্যাপকতা তারচেয়ে আরও কয়েকগুণ বেশি। রয়টার্স

সোমবার সামাজিকমাধ্যম বিশ্লেষণী সংগঠন নিউ নলেজ এবং বিশ্লেষণী প্রতিষ্ঠান গ্রাফিকা’র সাথে কাজ করা অক্সফোর্ড ইউনিভার্সিটির একটি দলকর্তৃক প্রস্তুতকৃত প্রতিবেদন দু’টিতে বলা হয়, সেন্ট পিটার্সবুর্গে অবস্থিত রুশ সরকারের ইন্টার্নেট রিসার্চ এজেন্সি মার্কিন রাজনীতিতে প্রভাববিস্তারে ব্যাপক প্রচেষ্টা চালিয়েছে।

নিউ নলেজ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের বিচ্ছিন্নতাবাদী আন্দোলনে উস্কানি দিতেও চেষ্টা করেছে। তারা নির্বাচনের সময় হিলারি ক্লিনটন-বিরোধী অভিযান চালায়। সেক্ষেত্রে দেশটির মুসলিম ভোটারদের হিলারির পক্ষ নেওয়ার জন্য সংগঠিত করার চেষ্টা চালানো হয়।

অক্সফোর্ড ইউনিভার্সিটির দলটি জানায়, এছাড়া, রাশিয়ান এজেন্সি আফ্রিকান-আমেরিকানদের নির্বাচন বয়কট ও ভ্রান্তিকর ভোটিং পদ্ধতি অনুসরণে করতে প্রভাবিত করার চেষ্টা করে। অন্যদিকে আবার ডানপন্থী ভোটারদের ভোটদানে উৎসাহিত করা হয়।

এদিকে, মার্কিন সিনেট ইন্টেলিজেন্স কমিটি’র রিপাবলিকান চেয়ারম্যান রিচার্ড বার এক বিবৃতিতে জানান, নতুন প্রকাশিত তথ্যসমূহে এটি একবারে জলের মতই পরিষ্কার যে কিভাবে রাশিয়া যুক্তরাষ্ট্রকে জাতিগত, ধর্মীয় ও নীতিগতভাবে বিভক্ত করতে চেয়েছে। রুশ এজেন্সি মার্কিন গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর ওপর থেকে বিশ্বাস কেড়ে নিতে চেষ্টা করেছে এবং এখনও করে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here