মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের এখনও গণহত্যা করা হচ্ছে: জাতিসংঘ

0
143

মিয়ানমারে এখনও রোহিঙ্গা মুসলিমদের গণহত্যা করা হচ্ছে বলে দাবি করেছেন জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা। দেশটির সরকারের সম্পূর্ণ কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠার কোনও আগ্রহ নেই বলেও দাবি তাদের।

গত বুধবার এক সংবাদ সম্মেলনে এসব দাবি করা হয় বলে জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

সংবাদ সম্মেলনে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের প্রধান মারজুকি দারুসমান বলেন, গত বছর বৌদ্ধপ্রধান দেশ মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে অনেক রোহিঙ্গা। এ সংখ্যা ২ লাখ ৫০ হাজার থেকে ৪ লাখ হবে। কিন্তু যারা দেশটিতে আছে, তাদের বিরুদ্ধে এখনও চলছে গণহত্যা।

তিনি বলেন, মিয়ানমার সরকার রোহিঙ্গাদের বিরুদ্ধে এখনও কঠোর অবস্থানে কিন্তু জাতীয় সার্বভৌমত্বের কথা বলে বারবার তা অস্বীকার করছে। তারা জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং মিশনের প্রতিবেদনও প্রত্যাখ্যান করেছে, যাতে বলা হয় দেশটিতে আন্তর্জাতিক আইনবিরোধী অপরাধ সংঘটিত হয়েছে।

এসময় মিয়ানমারে জাতিসংঘের বিশেষ তদন্ত কর্মকর্তা ইয়াংহি লি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়গুলো আশা করেছিল যে শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত অং সান সু চির অধীনে এই পরিস্থিতি ভিন্ন রকম হবে। কিন্তু বর্তমান পরিস্থিতি আগের মতোই।

তিনি বলেন, সম্পূর্ণ কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা করার কোনও আগ্রহ নেই মিয়ানমার সরকারের, যেখানে দেশটির সব মানুষ সমান অধিকার ও স্বাধীনতা ভোগ করবে। দেশটির বর্তমান পরিস্থিতি ন্যায়বিচার ও আইনের শাসনের বিপরীত চিত্রই তুলে ধরছে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে তিনি বলেন, অর্থনৈতিক এবং অবকাঠামোগত উন্নয়নের বিষয়টি অনেক দূর এগিয়েছে। কিন্তু রোহিঙ্গাদের অধিকার ও গণতান্ত্রিক উন্নয়নের বিষয়ে তেমন একটা অগ্রগতি হয়নি।  আর টিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here