মুসলিম জাতির পরিচয়

0
369

প্রতিটি জাতিরই একটি নিজস্ব পরিচয় ও স্বতন্ত্র বিধি বিধান রয়েছে। একটি বিশ্বাসের ভিত্তিতেই প্রতিটি জাতি বেড়ে উঠে। ইসলাম কালজয়ী এক আদর্শের ধর্ম। তাওহীদে অর্থাৎ একত্মাবাদে বিশ্বাসী। ফলে প্রতিটি মুসলিমের অন্তত নিচের উল্লেখিত প্রশ্নের উত্তরগুলো জানা থাকা প্রয়োজন।

প্রশ্ন: তুমি কে?
উত্তর: আমি মুসলমান।

প্রশ্ন: মুসলমানের ধর্মের নাম কী?
উত্তর: ইসলাম।

প্রশ্ন: ইসলাম কী শিক্ষা দেয়?
উত্তর: ইসলাম এই শিক্ষা দেয় যে, আল্লাহ তাআলা এক, উপাসনার উপযুক্ত তিনিই, হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ তাআলার বান্দা ও রাসূল এবং কোরআন শরীফ আল্লাহ তায়ালার কিতাব। ইসলাম সত্য ধর্ম। ইসলাম দ্বীন এবং দুনিয়ার সার্বিক কল্যাণ এবং ভাল কাজ শিক্ষা দেয়।

প্রশ্ন: ইসলামের ভিত্তি কয়টি বস্তুর উপর?
উত্তর: ইসলামের ভিত্তি পাঁচটি বস্তুর উপর।

প্রশ্ন: ঐ পাঁচটি বস্তু, যেগুলোর উপর ইসলামের ভিত্তি রয়েছে, সেগুলো কী?

উত্তর: ঐ পাঁচটি বস্তু এই: ১. কালেমা তাইয়্যিবাহ অথবা কালিমায়ে শাহদাত মর্মার্থকে আন্তরিকভাবে মেনে নেয়া এবং তা মুখে স্বীকার করা ২. নামায আদায় করা। ৩. যাকাত দেয়া ৪. রমযান শরীফের রোযা রাখা। ৫. হজ্ব পালন করা।

প্রশ্ন: ইসলামের কালিমা কী?
উত্তর: ইসলামের কালিমা এই,
لاَ اِلهَ اِلاَّ اللهُ مُحَمَّدٌ رَّسُوْلُ اللهِ
অর্থ: আল্লাহ তাআলা ব্যতিত ইবাদতের উপযুক্ত আর কেউ নেই। মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাহি ওয়া সাল্লাম) আল্লাহ তাআলার রাসূল। এ কালেমাকে কালেমায়ে তাইয়্যিবাহ এবং কালেমায়ে তাওহীদ বলা হয়।

প্রশ্ন: কালেমায়ে শাহাদাত কী?
উত্তর: কালেমায়ে শাহাদাত এই,
اَشْهَدُ اَنْ لاَ اِلهَ اِلاَّ اللهُ وَ اَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُه وَ رَسُوْلُهُ
অর্থ: আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ তাআলা ব্যতীত কোন উপাস্য নেই, আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে, মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাহি ওয়াসাল্লাম) আল্লাহ তাআলার বান্দা এবং তার রাসূল।

প্রশ্ন: ঈমানে মুজমাল কী?
উত্তর: ঈমানে মুজমাল এই,
امَنْتُ بِاللهَ كَمَا هُوَ بِاَسْماَئِه وَصِفَاتِه وَقَبِلْتُ جَمِيْعَ اَحْكَامِه
অর্থ: আমি ঈমান এনেছি আল্লাহ তাআলার উপর; যে রকমভাবে তিনি তাঁর নিজ নামসমূহ এবং গুণাবলির সাথে রয়েছেন এবং আমি তাঁর সকল বিধান গ্রহণ করলাম।

প্রশ্ন: ঈমানে মোফাচ্ছাল কী?
উত্তর: ঈমানে মোফাচ্ছাল এই,
امَنْتُ بِاللهَ وَ مَلئِكَتِه وَكُتُبِه وَرُسُلِه وَ الْيَوْمِ الْاخِرِ وَالْقَدْرِ خَيْرِه وَشرِّه مِنَ اللهِ تَعَالى وَالْبَعْثِ بَعْدَ الْمَوْتِ
অর্থ: আমি ঈমান এনেছি আল্লাহ তাআলার উপর; এবং তাঁর ফেরেশতাগণের উপর, তাঁর কিতাবসমূহের উপর, তাঁর রাসূলগণের উপর, কিয়ামতের দিনের উপর এবং এই বিষয়ের উপর যে, ভাল মন্দ তাকদীর আল্লাহর পক্ষ থেকে নির্ধারিত হয়, আর মৃত্যুর পর পুনরায় জীবিত হওয়ার উপর।

প্রশ্ন: তোমাদেরকে কে সৃষ্টি করেছেন?
উত্তর: আমাদের এবং আমাদেও মাতা-পিতা, আসমানসমূহ, যমীনসমূহ এবং সমস্ত সৃষ্টজীবকে আল্লাহ তাআলা সৃষ্টি করেছেন।

সূত্র: ইসলামিক কোয়েশ্মান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here