মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দেয়ায় সাংবাদিকরা হতবাক, বিব্রত

0
191

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে যানচলাচলে কঠোর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে, এই প্রথমবারের মতো নির্বাচনের আগেপরে দুদিন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে মোটর সাইকেল ব্যবহার। এই নিষেধাজ্ঞার ফলে সবেচেয়ে বেশি সমস্যায় পড়বেন সাংবাদিকরা, বিশেষ করে ফটোসাংবাদিকদের জন্যে নির্বাচনী দায়িত্¦পালন অনেক বেশি কঠিন হয়ে গেলো। এই প্রেক্ষাপট তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশ করেছে বিবিসি বাংলা, যেখানে সাংবাদিকরা তাদের বিস্মিত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।
বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়েছে :  ঢাকার একটি অনলাইন সংবাদ মাধ্যমের ফটোসাংবাদিক মোস্তাফিজুর রহমান আগে কয়েকটি জাতীয় নির্বাচন কাভার করেছেন, ছবি তুলেছেন। কিন্তু এবার তিনি বুঝতে পারছেন না, কতটা ভালোভাবে নির্বাচনটি তিনি কাভার করতে পারবেন।

তিনি বলছেন, ‘‘একজন ফটোসাংবাদিক হিসাবে আমাদের অনেক স্থানে দ্রুতযেতে হয়, ঘটনার সঙ্গে সঙ্গে ছবি তুলতে হয়। মোটরসাইকেল নিয়ে যত সহজে, ছোটখাট অলিগলিতে যেতে পারি, গাড়ি নিয়ে সেটা কখনোই সম্ভব না।’’
‘‘হয়তো আমি যেতে যেতেই ঘটনা শেষ হয়ে যাবে। তাই ফটোসাংবাদিকদের ক্ষেত্রে মোটরসাইকেল ব্যবহার করতে না পারলে কাজে খুব সমস্যা হবে।’’

তার মতো চিন্তায় পড়েছেন দেশের আরো অনেক সাংবাদিক ও সাধারণ মোটরসাইকেল ব্যবহারকারী।’’
প্রতিবেদনে এও উল্লেখ করা হয়, ‘‘যদিও প্রার্থী বা তাদের এজেন্ট, সাংবাদিক, পর্যবেক্ষকদের মতো পেশাদারি কাজে অন্য যানবাহনের জন্য বিশেষ স্টিকার দেয়া হবে কমিশনের পক্ষ থেকে, কিন্তু মোটরসাইকেল এই স্টিকার পাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here