মোদীকে ‘ভারতের জনক’ না মানলে তিনি ভারতীয় নন, মন্ত্রীর মন্তব্যে বিতর্ক

0
235

ভারতে ‘জাতির জনক’ বলতে মহাত্মা গান্ধীকেই বোঝানো হয়। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘ভারতের জনক’ হিসাবে মেনে নিতে বললেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। মোদীকে এ সম্মান দিতে কারো আপত্তি থাকলে তাকে ভারতীয় বলেই ধরা হবে না- এমন কথাও বললেন তিনি।

মোদীকে ‘ভারতের জনক’ আখ্যা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে মন্তব্যকেই ‘মাপকাঠি’ করে এ বিতর্কিত মন্তব্য করে বসেছেন জিতেন্দ্র সিং। তার কথায়, “বিদেশে মানুষ ভারতীয় হিসাবে গর্ববোধ করেন। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ক্যারিশ্মায়।” তিনি আরো বলেন, ‘‘এই প্রথম একজন মার্কিন প্রেসিডেন্ট মোদীকে নিয়ে এমন প্রশংসাসূচক মন্তব্য করেছেন। এতে কেউ গর্ববোধ না করলে তার নিজেকে ভারতীয় ভাবা উচিত নয়।’’

এই সময় পত্রিকা জানায়, নিউ ইয়র্কে গত মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালে নরেন্দ্র মোদীর সঙ্গে আলাদা বৈঠক করেন ট্রাম্প। সেখানেই মোদীর প্রশংসা করতে গিয়ে ট্রাম্প তাকে নিয়ে ওই মন্তব্য করেছিলেন। তিনি বলেছিলেন, মতবিরোধ, বাধা বিপত্তি ঠেলে দেশের মানুষকে এক জায়গায় আনতে সক্ষম হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। পিতার মতোই একাজ করেছেন তিনি। তাকে ‘ভারতের জনক’ বলতেই পারি।

আরো পরুন : সাহিত্যে ২০১৮ সালের নোবেল পুরস্কার দেয়া হচ্ছে না

ট্রাম্পের এমন মন্তব্যে উচ্ছ্বসিত ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। আর তাই কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং ভারতীয় হওয়ার অন্যতম মানদণ্ড হিসেবে মোদীকে ভারতের জনক বলার নিদান দিয়েছেন। মন্ত্রী যদিও বোঝাতে চেয়েছেন, মহাত্মা গান্ধী ‘জাতির জনক’, আর মোদী ‘ভারতের জনক’। তবুও ভারতীয়দের অনেকেই এ মন্তব্য মেনে নিতে পারছেন না। জিতেন্দ্র সিংয়ের মন্তব্য ঘিরে ভারতে বিতর্ক সৃষ্টি হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here