যত দ্রুত সম্ভব পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরিয়ে নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ: সেতুমন্ত্রী

0
167

যত দ্রুত সম্ভব পুরান ঢাকা থেকে কেমিক্যাল গোডাউন সরিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শুক্রবার সকালে ঢাকা মেডিকেলের বার্ণ ইউনিটে দগ্ধদের দেখতে গিয়ে গণপরিবহনে ব্যবহৃত মেয়াদউত্তীর্ণ গ্যাস সিলিন্ডার পরিক্ষা-নিরীক্ষার মাধ্যমে দ্রুত অপসারণে বিআরটিএকে নির্দেশ দেয়া হয়েছে বলে জানান সেতুমন্ত্রী।

মন্ত্রী জানান, গাড়িতে গ্যাস সিলিন্ডার বন্ধের চিন্তাও করছে সরকার, এক্ষেত্রে বিকল্প চিন্তা করতে সচিবকে নির্দেশ দেয়া হয়েছে। ছোট গাফিলতি বড় ধরণের ক্ষতি ডেকে আনতে পারে তাই কেমিকেল গোডাউন সরানোর কোন বিকল্প নেই।

এদিকে শুক্রবার সকালে ঘটনাস্থল পরিদর্শন শেষে সিটি করপোরেশনের তদন্ত কমিটি বলেছেন, চকবাজারে আগুন ছড়ানোর মূল কারণ কেমিক্যাল গোডাউন। আর ওয়াহেদ ম্যানশনে কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিলো না।

পুরান ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের আত্মার মাগফিরাত ও আহতদের আশু আরোগ্য কামনায় শুক্রবার (২২ ফেব্রুয়ারি) বাদ জুমা বিশেষ মোনাজাতের আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ আবদুল্লাহ। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান। এ ছাড়া তিনি অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করে বিশেষ প্রার্থনার করার জন্য অনুরোধ জানিয়েছেন।

প্রসঙ্গত, বুধবার রাতে চকবাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় ঢাকার অতিরিক্ত বিভাগীয় কমিশনার সেলিম রেজা বলেছেন, তাঁরা ৬৭ জনের লাশ পেয়েছেন। এর আগে শিল্প মন্ত্রণালয়ের প্রাথমিক তদন্ত প্রতিবেদনে নিহতের সংখ্যা ৭৮ জন। এখনও নিখোঁজ ৯ জন। এ ছাড়া অগ্নিদগ্ধ ও আহত অন্তত ৬০ জন ঢাকা মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। ৯ জনকে বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

২০১০ সালের ৩ জুন পুরান ঢাকার নিমতলীতে ঘটেছিল ভয়াবহ অগ্নিকাণ্ড। ওই ঘটনায় ১২৪ জনের প্রাণহানি ঘটে। সেই শোক এখনও বয়ে বেড়াচ্ছেন পুরান ঢাকার মানুষ। চকবাজারের ভয়াবহতা যেন নিমতলী ট্র্যাজেডির পুনরাবৃত্তি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here