‘যত বেশি দাম, তত বেশি মান’

0
199

কটা মাছের দাম আড়াই কোটি টাকা! শুনে আঁতকে উঠবেন যে কেউ। সকলেই ভাববেন এ আবার কেমন মাছ যার দাম আড়াই কোটি টাকা। এ মাছটির নাম ‘ড্রাগন ফিশ’। সাধারণত তিন ফুট লম্বা হয় এ মাছ।

সূত্রে জানা গেছে, আটের দশকে ‘ড্রাগন ফিশের’ প্রজনন শুরু হয় দক্ষিণ-পূর্ব এশিয়ায়। প্রথমদিকে এই মাছ কেউ বাড়িতে নিয়ে রাখার কথা ভাবতেন না। তারপর হঠাৎ করেই রটে, এই মাছ বাড়িতে রাখলে সংসারের শ্রীবৃদ্ধি হয়, ধনসম্পত্তি বাড়ে। তারপরই শুরু হয় ‘ড্রাগন ফিশ’ নিয়ে কাড়াকাড়ি।

চিনের একাংশে এই মাছ নিয়ে বাড়াবাড়ি পাগলামি চলে। সেখানে নাকি এই মাছের প্লাস্টিক সার্জারি পর্যন্ত করা হচ্ছে। কোনও ধনী ব্যক্তি একটা মাছ কিনে বাড়ি নিয়ে গেলেন। তারপর সেই মাছের শরীরের কোনও অংশ তাঁর পছন্দ হলো না। চাইলেই তিনি সেই মাছের শরীর পরিবর্তন ঘটাতে পারেন। মাছের প্লাস্টিক সার্জারি করতে খরচ হয় সামান্য অর্থ।

আসল কথা তো বলাই হলো না। ‘ড্রাগন ফিশের’ দাম। একটা মাছের দাম প্রায় তিন লাখ ডলার। সখপূরণের জন্য অনেকেই বাড়িতে নিয়ে যান ‘ড্রাগন ফিশ’।

তিন ফুট লম্বা ‘ড্রাগন ফিশ’ ধনী ব্যক্তিরা বাড়ির অ্যাকোয়ারিয়ামে পুষে থাকেন। তবে এখনও পর্যন্ত এই মাছ কেউ খেয়েছেন বলে রেকর্ড নেই। আসলে বাড়িতে এই মাছ রাখা নাকি চিনের ধনীদের কাছে ‘স্ট্যাটাস সিম্বল’। তাই সময়ে সময়ে এই মাছের দাম বাড়ে লাফিয়ে লাফিয়ে। যত বেশি দাম, তত বেশি মান। এমনটাই মনে করেন চিনের ওই ধনী শ্রেণিটি।

– নিউজ 24

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here