যাদু বাস্তবতা নিয়ে টিম ইউটিউবার বিডির ‘মেন্টাল প্যান্ডামিক’

0
86

নারী পুরুষের সম্পর্কের জটিল রসায়ন, কল্পনা আর বাস্তবের সংঘর্ষসহ নানা চমক নিয়ে শিগগিরই মুক্তি পেতে যাচ্ছে মাহমুদ নিয়াজ চন্দ্রদ্বীপ পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ‘মেন্টাল প্যান্ডামিকে’।

মৌলিক গল্পে নির্মিত স্বল্পদৈর্ঘ্য প্রযোজনাটি খুব শিগগিরই মুক্তি পেতে যাচ্ছে ‘টিম ইউটিউবার বিডি’ সংগঠনের নিজস্ব ইউটিউব চ্যানেলে।

‘মেন্টাল প্যান্ডামিক’ গল্পে মূলত তুলে ধরা হয়েছে যাদু বাস্তবতা, যা কিনা ছকবাঁধা জীবনের একটু অন্যরকম গল্প, পরম যাদু। মাহমুদ নিয়াজ চন্দ্রদ্বীপ ও আনন্দ খালেদের রচনায় এই স্বল্পদৈর্ঘ্যটিতে অভিনয় করেছেন দোলন দে ও আনন্দ খালেদ। প্রযোজনা করেছে টিম ইউটিউবার বিডি।

‘মেন্টাল প্যান্ডামিক’ নিয়ে মাহমুদ নিয়াজ চন্দ্রদ্বীপ বলেন, এটি মূলত হিউম্যান সাইকোলজি নিয়ে তৈরি। প্রতিটি মানুষের একটা মোহ থাকে, একটা জগতের প্রতি হাতছানি থাকে, একটা স্বপ্নের আকাঙ্ক্ষা থাকে। অনেক সময় সেগুলোর দিকে এগোতে এগোতে গিয়ে পতনও হয়ে যায়। তখন মানুষ বুঝতে পারে, একটা মানুষের ভেতর অনেকগুলো মানুষ থাকে, অনেকগুলো পৃথিবী থাকে। ‘মেন্টাল প্যান্ডামিক’ মূলত সেই বিষয়গুলো নিয়েই তৈরি।

তিনি বলেন, আমাদের নাটকের ক্ষেত্রটা অনেক সম্ভাবনাময়। কিন্তু কিছু মানুষের কারণে এটি এখন অবনতির দিকে। বিশেষ করে সামাজিকমাধ্যম আসার পর প্রায় সকলেই যেন নির্মাতা। তবে আমরা সেদিক থেকে একটু সরে এসে ভালো কিছু করতে চায়। একটি নাটকে যদি শিল্প-সাহিত্য-সংস্কৃতি-নিজের ফিলোসফির মিল না থাকে, তাহলে সেটা তো হলো না। অথচ এখন সেটা হচ্ছে হরহামেশায়। আমরা (টিম ইউটিউবার বিডি) সেখান থেকেই বেরিয়ে এসে মনস্তাত্ত্বিক কিছু কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।

‘মেন্টাল প্যান্ডামিক’র শুটিং হয়েছে উত্তরাতে গত ১০ আগস্ট। এটি প্রযোজনা করেছে ফেসবুক গ্রুপ  ‘ইউটিউবার বিডি’। খুব শিগগিরই তাদের নিজস্ব ইউটিউব চ্যানেলে স্বল্পদৈর্ঘ্যটি মুক্তি দেওয়া হবে।

লকডাউইনের মধ্যে গত পহেলা মে ‘আমাদের জন্য আমরা’ স্লোগানকে ধারণ করে গঠিত হয় ফেসবুক গ্রুপ ‘ইউটিউবার বিডি’। গ্রুপটি ইতোমধ্যে অনলাইনে সাম্প্রতিক বিষয় নিয়ে সরাসরি আলোচনা, সংগীতানুষ্ঠান, নৃত্যসন্ধ্যাসহ নানা আয়োজন করেছে। এর সদস্যদের স্বাধীনভাবে ১০টি প্রযোজনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন এর প্রতিষ্ঠাতারা। সূত্র: বাংলানিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here