যানজট সরকারি ছুটিও মানছে না

0
246
রকারি ছুটির দুই দিন শুক্র ও শনিতে স্বাভাবিকভাবেই যাত্রীরা নির্বিঘ্নে গন্তব্যে যাবার প্রত্যাশা করে। কিন্তু তাদের প্রত্যাশায় গুড়েবালি দিয়ে নিত্যদিনের মতো যানজটের রোষানল থেকে মানুষ ছাড় পাচ্ছে না।
পুরো সপ্তাহজুড়েই যানজটের রাহু ঘাড়ে নিয়েই যাত্রীদের কর্মস্থল কিংবা নির্দিষ্ট গন্তব্যে যেতে হয়। কোনভাবেই যানজট মানছে না সরকারি ছুটির দিনগুলিও। যানজটের প্রাদুর্ভাব কাউকেই রেহাই দিচ্ছে না।
সরেজমিনে চলতি বছরের অাগষ্ট থেকে অাজ শনিবার(১৫ সেপ্টেম্বর) রাজধানীর প্রধান সড়কগুলিতে ঘুরে এমনি চিত্র দেখা গেছে। এ ব্যাপারে কয়েকজন যাত্রীর সাথে কথা বল্লে যানজটের বিষয়ে তারা নানা মত প্রকাশ করেন। তবে অন্যান্য ছুটির দিনগুলির মতো সরকারী ছুটিতেও ঘন্টার পর ঘন্টা জ্যামে থেকে তাদের ক্ষোভের বর্হিপ্রকাশ হচ্ছে, ‘যানজট রোধে সরকারের নানা তৎপরতা ও পদক্ষেপের পরেও এমন যানজট থাকার কথা নয়!’
মিরপুর থেকে গুলিস্তানগামী ট্রান সিলভার যাত্রী হামিদ বলেন, ‘মিরপুরে ব্যবসা থাকার কারণে এ পথেই যাতায়াত করি। বন্ধের দিন ছাড়াও লেনদেনের সুবাধে রাজধানীর বিভিন্ন স্থানে যাতায়াত করতে হয়। কিন্তু সপ্তাহের এমন দিন নেই যে যানজটমুক্ত হয়ে কর্মস্থল বা বাড়িতে পৌঁছেছি।’
এমন ক্ষোভ শুধু হামিদেরই তা নয়। বাস যাত্রী নুর সিদ্দিকী, তোফাজ্জল, রকিবসহ বেশ কয়েকজনের সাথে কথা বলে একই ক্ষোভের কথা জানা গেল।
অাবার ছুটির দিনে যানজট হবার পেছনে রাস্তায় ব্যক্তিগত গাড়ি নামানোকেও দায়ি করছেন অনেকে। তাদের মতে, ছুটির দিনগুলিতে অনেকেই বিনোদন পার্ক, শপিংমল কিংবা বেড়াতে বের হন। এর ফলে রাজধানীর রাস্তাগুলিতে অতিমাত্রায় ব্যক্তিগত গাড়ি চলাচলে যানজটের সৃষ্টি হয়।
জানা যায়, সরকারের নানামুখী উদ্যোগ যানজট নিরসনে কাজ করে যাচ্ছে। সবকিছু ঠিকঠাক থাকলে দ্রুত রাজধানীবাসী যানজটমুক্ত যাতায়াত করতে পারবেন এবং নির্দিষ্ট সময়েই পৌঁছে যেতে পারবেন গন্তব্যে। এমনটাই প্রত্যাশা করেন সাধারণ মানুষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here