যুক্তরাষ্ট্রকে আত্মসমর্পনে বাধ্য করবে ইরান: রুহানি

0
174

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার সরকার উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করে যুক্তরাষ্ট্রকে আত্মসমর্পনে বাধ্য করবে। তিনি ইরানের পার্লামেন্টে চার মন্ত্রীর আস্থাভোট অনুষ্ঠানের আগে এক বক্তৃতায় এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

গত কয়েক মাসে আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গন ও বিচারালয়ে যুক্তরাষ্ট্র বিরুদ্ধে ইরানের বিজয়ের কথা উল্লেখ করেন হাসান রুহানি। তিনি বলেন, আন্তর্জাতিক বিচার আদালত ইরানের আবেদনে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রায় দিয়েছে এবং পরমাণু সমঝোতা রক্ষার ক্ষেত্রে ইউরোপসহ গোটা বিশ্ব যুক্তরাষ্ট্রের বিপক্ষে অবস্থান নিয়েছে।
প্রেসিডেন্ট রুহানি বলেন, আমেরিকা একটি বড় দেশের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবে অথচ তার পুরনো মিত্ররা তাকে সমর্থন করবে না এমন ঘটনা সাম্প্রতিক ইতিহাসে নেই।

যুক্তরাষ্ট্রের মোকাবিলায় ইরানের এ বিজয়কে নজিরবিহীন বলে জানান তিনি। রুহানি বলেন, বিশ্ব সমাজ এখন ইরানকে প্রতিশ্রুতির প্রতি শ্রদ্ধাশীল একটি দেশ বলে মনে করে। অন্যদিকে যুক্তরাষ্ট্র বিশ্ববাসীর সামনে প্রতিশ্রুতি ভঙ্গকারী ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছে।

হাসান রুহানি বলেন, ইরানের বিরুদ্ধে পাশবিক নিষেধাজ্ঞা আরোপ করে য্ক্তুরাষ্ট্র প্রমাণ করেছে, সে ইরানি জনগণের সবচেয়ে বড় শত্রু। তিনি বন্ধুপ্রতীম দেশগুলোর সঙ্গে ইরানের সম্পর্ক আরো শক্তিশালী করা হবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here