যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৬

0
159

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া ১৩০ জন এখনও নিখোঁজ আছেন।

স্থানীয় সময় বুধবার কর্তৃপক্ষ এই তথ্য জানায় বলে জানিয়েছে দেশটির গণমাধ্যম ‘অ্যাসোসিয়েটেড প্রেস’(এপি)।

কর্তৃপক্ষ জানায়, আগুনের ছটা ২১৫ বর্গমাইল পর্যন্ত বিস্তৃত হয় এবং প্রায় নয় হাজার বসতবাড়ি ধ্বংস করেছে।

এদিন সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে সরকারি কর্মকর্তারা বলেন, ৫ হাজারেরও বেশি অগ্নিনির্বাপক কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। এ পর্যন্ত ৩৫ শতাংশ আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে।

ক্যালিফোর্নিয়া ডিপার্টমেন্ট অব ফরেস্ট্রি এবং ফায়ার প্রটেকশন ডিভিশন চিফ গ্যারেট জোলান্ড জানান, অগ্নিনির্বপাক কর্মীরা আগুন ছড়িয়ে পড়া এলাকার বাসিন্দাদের পালিয়ে যেতে সহায়তা করছে এবং তাদের জন্য নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করছে।

গত বৃহস্পতিবার শুরু হওয়া এই দাবানলে ৫২ হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, এক হাজার হাজার ৩৮৫ জন মানুষকে আশ্রয়কেন্দ্রে রাখা হয়েছে। এছাড়া দাবানলে ঘরবাড়ি হারানো কয়েক হাজার মানুষের জন্য ভ্রাম্যমাণ বসতবাড়ির ব্যবস্থা করা হবে।

দাবানল বিশেষজ্ঞদের মতে, গত শতকের মধ্যে সবচেয়ে বেশি প্রাণঘাতী উত্তর ক্যালিফোর্নিয়ার এই দাবানল।

অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক এবং অগ্নি ইতিহাসবিদ স্টেফেন পাইন বলেন, ১৯১৮ সালের পর এমন প্রাণঘাতী দাবানল আর দেখা যায়নি। ১৯১৮ সালে মিনেসোটা অঙ্গরাজ্যের উত্তরাঞ্চলে দাবানলে এক হাজার জনের মতো মারা যায়। আরটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here