যুক্তরাষ্ট্রের বাণিজ্য অংশীদার হিসেবে দু’ধাপ এগিয়ে ৫০তম স্থানে বাংলাদেশ

0
172

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যে বাংলাদেশ এ বছর অভাবনীয় উন্নতি করেছে। বছর শেষে যুক্তরাষ্ট্রের বাণিজ্য অংশীদার হিসেবে একধাপ এগিয়ে ৫০তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ, মাত্র দু’মাস আগেই অবস্থান ছিলো ৫১তম। সূত্র : ইউএসট্রেডনাম্বারসডটকম।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য অংশীদার হিসেবে ২০১৭ সালের অক্টোবরে বাংলাদেশের অবস্থান ছিলো ৫২ নাম্বারে। মার্কিন যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান ব্যুরোর হিসেবে, গেলো বছরের চেয়ে চলতি বছরের প্রথম ১০ মাসে দু’দেশের মধ্যে বাণিজ্য বেড়েছে ১০ দশমিক ৪৭ শতাংশ। অক্টোবর পর্যন্ত যে হিসেবনিকেশ, তাতে দেখা গেছে, দু’দেশের বাণিজ্যের পরিমাণ বেড়ে ৬ দশমিক ৮৪ বিলিয়নে দাঁড়িয়েছে। এই সময়ের মধ্যে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রপ্তানি বেড়েছে ২২ দশমিক ৫৩ শতাংশ, আর আমদানি বেড়েছে ৭ দশমিক ২২ শতাংশ।

সর্বশেষ পরিসংখ্যানে গত ৪৫ দিনের বিস্তারিত তথ্য জানা না গেলেও; যুক্তরাষ্ট্র বলছে, তাদের সাথে ৭ দশমিক ১৫ বিলিয়ন ডলারের বাণিজ্য করে বাংলাদেশ রেকর্ড স্থাপন করেছে। এর মধ্যে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিলো ৫ দশমিক ৬৯ বিলিয়ন, আর বিপরীতে যুক্তরাষ্ট্র রপ্তানি করেছে ১ দশমিক ৪৬ বিলিয়ন ডলারের পণ্য।

তবে বাংলাদেশের দিক থেকে এখনো ৩ দশমিক ৬ বিলিয়ন ডলারের বাণিজ্য ঘাটতি রয়ে গেছে। এ ঘাটতি কমিয়ে আনতে মার্কিন যুক্তরাষ্ট্রকে বাংলাদেশ থেকে আমদানি বাড়ানোর আহ্বান জানিয়েছেন বাংলাদেশের ব্যবসায়ীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here