যুক্তরাষ্ট্রে প্রমাণ নষ্ট করতে পুলিশের বিরুদ্ধে সফ্টওয়ার ব্যবহারের অভিযোগ

0
259

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়ার লংবিচে সফ্টওয়ার ব্যবহার করে অপরাধিদের প্রমাণ নষ্ট করা হয়। স্বয়ং পুলিশের বিরুদ্ধেই এমন একটি অভিযোগ উঠেছে বলে জানা গেছে। পুলিশ নিজেই ‘টাইগার টেক্সট’ নামে একটি মোবাইল এপ্লিকেশন এর মাধ্যমে সংগৃহিত প্রমাণগুলো মুছে ফেলে বলে সম্প্রতি দেশটির একটি তদন্ত সংস্থা জানতে পেরেছে।

লংবিচ শহরের বেশ কয়েকজন সাবেক ও বর্তমান কর্মকর্তা জানিয়েছেন, তথ্য মুছে ফেলার অভিযোগে তাদের পুলিশ স্টেশনে বেশ কয়েকটি মোবাইল ফোন জব্দ করা হয়েছে। ঐ ফোনগুলোতে টাইগার টেক্সট সফ্টওয়ারটি ইন্সটল করা ছিল বলেও দাবি করা হয়েছে। কিছু অসাদু কর্মকর্তা অপরাধমূলক প্রমাণগুলো আদালতে সোপর্দ করা আগেই তা স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলতে এই ধরণের প্রযুক্তি ব্যবহার করে থাকেন।

উল্লেখ্য, টাইগার টেক্স এপ্লিকেশনটি তৈরি করা হয়েছে নির্দিষ্ট সময় পর বাছাইকৃত তথ্যগুলো স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার জন্য। এই এপ্লিকেশনটি ব্যবহার করে একবার কোন তথ্য মুছে ফেলার পর আর তা কখনোই ফিরে পাওয়ার সম্ভাবনা নেই। এমনকি ফরেন্সিক পরীক্ষায়ও তা ধরা পড়বে না। যদিও তা শুধু পুলিশের গোপন তথ্য ও অভিযানগুলোর নথি মুছে ফেলার জন্য ব্যবহার করা হয় বলে অন্য দুজন কর্মকর্তা দাবি করেছেন। আল-জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here