যুদ্ধ জাহাজ নির্মাণে সহযোগিতা করবে ভারত

0
209

যুদ্ধ জাহাজের নকশা ও নির্মানে বাংলাদেশকে সহযোগিতার জন্য একটি স্বারক চুক্তি স্বাক্ষর করেছে ভারত। গত ৮মে এই চুক্তি স্বাক্ষরিত হয়। কলকাতার গার্ডেন রিচ শিপ বিল্ডার্স (জিআরএসই) এবং খুলনা শিপইয়ার্ড লিমিটেড (কেএসওয়াই) এর সাথে একটি স্মারক চুক্তি (এমওইউ) স্বাক্ষর হয়েছে। ভারতের লোকসভায় এ কথা জানান ভারতের প্রতিরক্ষা মন্ত্রী সুভাষ ভদ্র।

‘খুলনা শিপইয়ার্ড লিমিটেড’ বাংলাদেশ সরকারের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে একটি স্বাধীন বাণিজ্যিক প্রতিষ্ঠান, এবং বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত, আগে থেকেই খুলনা এবং অন্যান্য সহায়ক প্রতিষ্ঠানও জাহাজের ডিজাইন এবং নির্মাণের জন্য দক্ষতা ও জ্ঞান-বিকাশের আগ্রহ প্রকাশ করেছে বলে প্রতিরক্ষা মন্ত্রী সুভাষ ভদ্র লোকসভায় একটি লিখিত জবাবে এ কথা বলেন।

এর আগে, চীন থেকে দুটি প্রচলিত ডিজেল-বৈদ্যুতিক সাবমেরিনও কিনেছে বাংলাদেশ। গত মাসে ভারতের নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল সুনীল লানবা বাংলাদেশ সফর করেন,তখন উভয় পক্ষে সহযোগিতার ক্ষেত্র আরো বৃদ্ধি পায় । উভয় দেশ ভারতীয় নৌবাহিনী-বাংলাদেশ নৌবাহিনী সমন্বিতভাবে প্যাট্রোল (করপ্যাট) প্রতিষ্ঠা করেছে। দেরিতে হলেও, সামরিক স্থাপনার ক্ষমতায়ন এবং সরবরাহের ক্ষেত্রে এই অঞ্চলে ভারতের প্রতিরক্ষা কূটনীতি প্রধান হাতিয়ার হিসাবে আবির্ভুত হয়েছে। সূত্র- ফোর্সেস নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here