যেভাবে বুঝবেন আপনার ফেসবুক হ্যাক হয়েছে

0
258

প্রতিদিনই শোনা যাচ্ছে ফেসবুক হ্যাকের কথা । ফেসবুকে ভুয়া আইডিও বেড়ে গেছে। ফেসবুকে নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি ঘটার কথা ফেসবুক কর্তৃপক্ষ স্বীকার করেছে। এ ত্রুটির কারণে প্রায় ৫০ মিলিয়ন অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে বলে ধারণা করা হচ্ছে। ফেসবুক নির্বাহী মার্ক জুকারবার্গ ও শেরিল স্যান্ডবার্গের অ্যাকাউন্টও ফেসবুক হ্যাকিংয়ের শিকার হয়েছেন । ফেসবুক হ্যাক হওয়ার পরই ভুয়া বার্তা পাচ্ছেন ব্যবহারকারীরা।

আপনার ফেসবুক হ্যাক হয়েছে কিংবা ফেসবুক অ্যাকাউন্টের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে চান তাহলে ফেসবুকের ‘সেটিংস’ সেকশনে যান। এরপর ‘সিকিউরিটি ও লগইন’ ট্যাবে ক্লিক করুন। এটা আপনাকে জানাবে কোথায় এবং কোন ডিভাইস থেকে আপনার ফেসবুকে প্রবেশ করা হয়েছে। যদি স্থান ও ডিভাইস আপনি শনাক্ত করতে না পারেন কিংবা আপনার সন্দেহ হয় তাহলে ‘নট ইউ’ বাটন ক্লিক করুন।

আপনার অ্যাকাউন্টে আপনি নিজে লেখেননি এমন কিছু পোস্ট করা হচ্ছে কী না লক্ষ্য রাখুন। আপনার কাছে আসা এবং আপনার অ্যাকাউন্ট থেকে অন্য কারও কাছে যাওয়া ফ্রেন্ড রিকুয়েস্টের বিষয়েও সতর্ক থাকুন। আপনার সম্মতি ছাড়া ব্যক্তিগত তথ্য ও পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাওয়াটাও হ্যাকিংয়ের শিকার হওয়ার লক্ষণ। ফেসবুককে হ্যাকিংয়ের শিকার হওয়া থেকে বাঁচাতে অবশ্য করণীয় হল নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা এবং পাসওয়ার্ড অবশ্যই শক্তিশালী হতে হবে।
সূত্র: ডেইলি মেইল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here