যে দেশ থেকে এসেছেন, সেই দেশ স্বীকার করলেই ফেরত: মোদি

0
195

গণমাধ্যম ডেস্ক: আসামের এনআরসি নিয়ে প্রথমবারের মত মুখ খুললেন ভারতের প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদি বলেন, আসামের জাতীয় নাগরিকত্ব নিবন্ধনের (এনআরসি) জন্য কোনো ভারতীয়কে দেশ ছাড়তে হবে না। সবাইকে নাগরিকত্ব প্রমাণের সুযোগ দেয়া হবে। বাদ পড়াদের মধ্যে যারা যে দেশ থেকে ভারতে এসেছেন, সেই দেশ নাগরিক হিসেবে স্বীকার করলে তবেই তাদের জন্মভূমিতে ফেরত পাঠানো হবে। খবর আনন্দবাজারপত্রিকার।

খবরে বলা হয়, গত ৩০ জুলাই আসামের জাতীয় নাগরিকত্ব নিবন্ধনের খসড়া প্রকাশিত হয়েছে। ৪০ লাখ অাসামীয়র নাম সেই খসড়াতে নেই। বাদ পড়া এসব ভারতীয়রা চরম উদ্বেগ উৎকণ্ঠার মধ্যে রয়েছেন। এমন পরিস্থিতে মোদি বলেন, এমনটা ভাবার কারণ নেই যে নাগরিকত্বের প্রমাণ দিতে না পারলেই তাদের পুশব্যাক করা হবে।

মোদি বলেন, যারা নিজেদের প্রতি আস্থা হারিয়েছেন, জনসমর্থন হারানোর ভয় করছেন এবং যাদের গণতন্ত্র ও অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের প্রতি আস্থা নেই, তারাই গৃহযুদ্ধ, রক্তস্নানের মতো শব্দ ব্যবহার করতে পারেন, যারা ভারতের নাড়ির স্পন্দন থেকে বিচ্ছিন্ন।

তিনি বলেন, এনআরসি রাজনীতির জন্য নয়, সাধারণ মানুষের জন্য। কিন্তু সেটা নিয়ে কেউ রাজনীতি করলে তা দুর্ভাগ্যজনক। কংগ্রেস এবং তৃণমূল সেটাই করছে। কয়েক দশক ধরে কংগ্রেস বাংলাদেশি অনুপ্রবেশকারীদের প্রশ্নটি জিইয়ে রেখেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here