যৌথ পরিবারের সন্তান অধিক মানবিক হয়: আরিফিন সিদ্দিক (ভিডিও)

0
200

নানা কারণেই যৌথ পরিবার অনেক কমে গেছে। গ্রামাঞ্চলে এখনো এর অস্তিত্ব টিকে আছে। কিন্তু প্রশ্ন হচ্ছে সন্তানের সঠিক বেড়ে ওঠার ক্ষেত্রে কোনটি বেশি প্রয়োজন? যৌথ পরিবারের বেশ কিছু ইতিবাচক দিক আছে, যেমন- একই সঙ্গে বেড়ে ওঠা চাচাতো, মামাতো, খালাতো, ফুফাতো ভাইবোনদের মধ্যে খুব ভালো বন্ধুত্ব গড়ে ওঠে। সন্তানরা আদান-প্রদানের মনোভাব নিয়ে বেড়ে উঠতে থাকে। ফলে মনের প্রসারতা ও উদারতা তৈরি হয়। খুব খারাপ সময়গুলোও সম্মিলিতভাবে আনন্দের সঙ্গে পার করতে শেখে বাচ্চারা।

এ ছাড়াও যৌথ পরিবারের সন্তানরা মানুষের প্রতি সহযোগিতা ও সহমর্মিতা দেখে বড় হয়। সবচেয়ে বড় যে বিষয়টি যৌথ পরিবারের সন্তানদের মধ্যে তৈরি হয় তা হচ্ছে ‘সহনশীলতা’।

কা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরিফিন সিদ্দিক বেড়ে উঠেছেন যৌথ পরিবারে। যেখানে নানি, বাবা-মা, চাচা-চাচি, ভাই-বোন এবং তাদের সন্তান। এক ছাদের নিচে পাঁচ পরিবারের বসবাস।
তিনি বলেন, যৌথ পরিবারের বাইরে আমি চিন্তা করতে পারি না। কারণ যৌথ পরিবারের মাঝেই বেড়ে উঠেছি। সেখানকার সুযোগ সুবিধা ও সন্তানের মানসিক বিকাশ একক পরিবারে সম্ভব নয়।

তিনি বলেন, অল্প সম্পদ সবাই একসাথে ভাগ করে নেয়া ও নিজেদের মাঝে সহমর্মিতা ও উদারতা যৌথ পরিবারই শিক্ষা দেয়। পাশ্চাত্যে যৌথ পরিবার ভেঙে গেছে। কিন্তু তারা এখন যৌথ পরিবারের মাঝে ফিরতে চেষ্টা করছে।

আরিফিন সিদ্দিক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক, সম্পাদক ও সভাপতির দায়িত্ব পালন করেছি। প্রত্যেকের চাহিদা ও তাদের গুরুত্ব দেয়ার গুণটি পরিবার থেকেই পেয়েছি। মানুষকে বোঝা ও তাদের চাহিদা পূরণ করতে না পারলেও কথা বলে তৃপ্ত করার শিক্ষাটি যৌথ পরিবারের সন্তানরা ভালো পারে। যেকোনো প্রতিকূল পরিস্থিতি অনুকুলে নেয়ার ক্ষমতা যৌথ পরিবারের সন্তানরা ভালো পারে, যা একক পরিবারের সন্তানদের ক্ষেত্রে সম্ভব হয় না।

তিনি বলেন, শুধু পরিবারের শিক্ষাই নয় প্রাতিষ্ঠানিক শিক্ষাও কর্মজীবনে প্রভাব ফেলেছিল। গণযোগাযোগ বিভাগের ছাত্র হওয়ায় মানুষের সাথে যোগাযোগের বিষয়টি ভালোভাবেই জানা ছিল। এছাড়া বাবার চাকরির সুবাদে দেশের বিভিন্ন জায়গায় ঘুরে বেড়াতে হয়েছে। সেজন্য নানা অঞ্চলের মানুষের সাথে সহজেই মনে মিল ঘটে।

আরিফিন সিদ্দিক জানান, জীবনে সফল হতে হলে যোগ্য নেতৃত্ব ও আদর্শ অনুসরণ করতে হবে। যেমন বঙ্গবন্ধুর নেতৃত্ব ও তার আদর্শিক দিক নির্দেশনা তার জীবনকে সফল করতে সহায়তা করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here