রমজানে দুর্ভোগ কমাতে মেট্রোরেল কর্তৃপক্ষ বিশেষ পরিকল্পনা নিলেও কমছে না যানজট

0
187

রাজধানীতে যানজট কমানো ও চলাচলের সুবিধার জন্য চলছে মেট্রোরেল প্রকল্পের কাজ। তবে, এ কাজের কারণেই মতিঝিল থেকে ফার্মগেট পর্যন্ত তৈরি হচ্ছে দুঃসহ যানজট। রোজার মাসে দুর্ভোগ কমাতে মেট্রোরেল কর্তৃপক্ষ আলাদা পরিকল্পনা নিলেও কাজে আসছে না তা। চ্যানেল টোয়েন্টিফোর।

রাজধানীর প্রধান সড়কের মাঝ-বরাবর এখন চলছে মেট্রোরেলের কাজ। কাজ শুরুর আগে, গেল বছর ফেব্রুয়ারিতেও সার্কফোয়ারা চত্বরে ঘণ্টায় অতিক্রম করতো কমবেশি ৮’শ যানবাহন। সেখানে বছরের ব্যবধানে তা নেমেছে ৫’শ তে। কাজের কারনে দখলে আছে সড়কের ১১ মিটার জায়গা। ফলে ফার্মগেইট থেকে বাংলামটর-শাহবাগ হয়ে মতিঝিল পর্যন্ত ৮ লেনের এই রাস্তায়, এখন যানচলাচল ৪ লেনে কোথাও কোথাও তা ঠেকেছে ২-১ লেন পর্যন্ত।

যদিও রোজায় মানুষের ভোগান্তির কথা ভেবে, সড়কে প্রস্থ খানিকটা বাড়ানোর চেষ্টা চলছে। কোথাও কোথাও ছোট করা হয়েছে ফুটপাত। যেখানে আপাতত ১১মিটার জায়গা লাগছে না সেখানে ছেড়ে দেয়া হয়েছে সড়ক। এমন নানা উপায়ে চেষ্টা চলছে দুর্ভোগ লাঘবের।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপক পরিচালক এম. এ. এন. ছিদ্দিক বলেন, রাজধানীতে ইফতারির সময় মানুষের চলাফেরা কিছুটা বেশি হয়। তার জন্য কনস্ট্রাকশন ও যন্ত্রপাতির মোভমেন্ট শূণ্যের কোটায় আনা হয়েছে।

নানা সমীক্ষার তথ্য বলছে, ঢাকায় এমনিতে ১ কোটি ৮০ লাখ মানুষের বাস হলেও রোজায় নানা কারণে, তা বাড়ে ২ কোটির বেশি। যার সোয়া কোটিই চলাচল করেন ঢাকার রাস্তায়। বিআরটিএ’র হিসাবে যাদের পরিবহনে বাস, প্রাইভেটকার আর মোটরসাইকেল মিলে রয়েছে ১৩ লাখ বাহন। এরমধ্যে বাস মাত্র সাড়ে ৪ হাজার। সম্পাদনা : কায়কোবাদ মিলন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here