রাশিয়ায় পুতিনের সঙ্গে বৈঠকে লুকাশেঙ্কো

0
42

দেশে সরকারবিরোধী বিক্ষোভ অব্যাহত থাকলেও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করতে রাশিয়ার কৃষ্ণ সাগরের সোচি’র রিসোর্টে অবস্থান করছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর গত মাসে বিক্ষোভ শুরু হওয়ার এটিই এই দুই নেতার প্রথম মুখোমুখি সাক্ষাৎ।

বেলারুশের বিরোধী দলীয় নেতা স্ভেটতলানা টিখানোভস্কায়া পুতিন একজন স্বৈরশাসকের সঙ্গে বৈঠক করায় খেদোক্তি প্রকাশ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যশ বিবিসি এখবর জানিয়েছে।

৯ আগস্ট অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে কারচুপির অভিযোগে গত মাস থেকে বেলারুশজুড়ে লুকাশেঙ্কোর পদত্যাগের দাবিতে বিক্ষোভ-প্রতিবাদ চলছে। কিন্তু পদত্যাগ না করার সিদ্ধান্তে অনড় রয়েছেন তিনি।

ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র লুকাশেঙ্কোর সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা করছে। কিন্তু রাশিয়ার লুকাশেঙ্কোকে সমর্থন জানিয়ে আসছে।

পুতিন বেলারুশে বৈধ প্রেসিডেন্ট হিসেবে লুকাশেঙ্কোকে স্বীকৃতি দিয়েছেন। তিনি বলেছেন, রাশিয়ার একটি পুলিশ বাহিনী প্রস্তুত রয়েছে। যদি বেলারুশের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় তাহলে এই বাহিনী হস্তক্ষেপ করবে। ধারণা করা হচ্ছে, ধারাবাহিক সমর্থনের বিপরীতে তিনি বেলারুশের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক চান।

রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পুতিন-লুকাশেঙ্কোর বৈঠকে তেল-গ্যাস সহযোগিতা, রাষ্ট্রীয় ঋণ ও বেলারুশ-রাশিয়ার অর্থনৈতিক সম্পর্কের বিষয়ে আলোচনা হবে। কয়েকটি আন্তর্জাতিক ইস্যুও আলোচনা হবে, তবে কোনও যৌথ চুক্তির স্বাক্ষরিত হবে না। এমনকি কোনও প্রেস কনফারেন্সও আয়োজন করা হবে না।

ঐতিহ্যগতভাবে উভয় দেশ খুব কাছাকাছি। তবে একত্রিত হওয়া আরও গভীর করতে রুশ চাপ অগ্রাহ্য করে যাচ্ছেন লুকাশেঙ্কো। দুই দেশের মধ্যে একটি যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হবে বেলারুশের ব্রেস্ট শহরের কাছে। সূত্র: বাংলা ট্রিবিউন  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here