রুশ অস্ত্র কেনায় চীনের ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র

0
166

রাশিয়ার কাছ থেকে সামরিক বিমান ও ক্ষেপণাস্ত্র ক্রয় করায় চীনের সামরিক বাহিনীর ওপর নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র । সম্প্রতি রাশিয়ার কাছ থেকে চীন ১০টি সুখোই সু-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় করে।

রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনায় চীনের ‘ইকুইপমেন্ট ডেভেলাপমেন্ট ডিপার্টমেন্ট (ইডিডি) ও এর প্রধান লি স্যাংফুর বিরুদ্ধে নিষেধাজ্ঞারোপ করা হয়। এর ফলে যুক্তরাষ্ট্রে থাকা তাদের সম্পদ জব্দ করা যাবে ও মার্কিন নাগরিকদের তাদের সঙ্গে যে কোন ধরনের ব্যবসায়িক সম্পর্ক স্থাপন নিষিদ্ধ থাকবে। এছাড়াও ওয়াশিংটন রাশিয়ার সামরিক বাহিনী ও তদন্ত কর্মকর্তাদের মধ্যে মোট ৩৩ জনের ওপর নিষেধাজ্ঞারোপ করে।

এদিকে রুশ পার্লামেন্টের সদস্য ফ্রাঞ্জ ক্লিন্টসেভিচ বলেন, ‘যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞাপ রুশ যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র বিক্রিতে কোন প্রভাব ফেলবে না। চীনা সামরিক বাহিনীর জন্য এগুলো অনেক প্রয়োজন ছিল।

বিবিসি প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার অস্ত্র বাজারের অন্যতম বৈদেশিক বাজার এশিয়া। ২০০০ সাল থেকে এশিয়াতেই দেশটি ৭০ভাগ প্রতিরক্ষা সামগ্রী বিক্রি করেছে। ক্যাটহাম হাউসের প্রতিবেদনে বলা হয়, এই অঞ্চলে রাশিয়ার অস্ত্র কেনার দিক দিয়ে অন্যতম ভারত, চীন ও ভিয়েতনাম।

২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া দখলের পর যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলো রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে। তবে বেইজিং এতে অংশ নেয় নি। ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া কেড়ে নেয়ার পর ওয়াশিংটন-মস্কো সম্পর্ক আরো খারাপ হতে থাকে। ২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার জন্য রাশিয়ার ওপর অভিযোগ আনে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে সিরিয়াতে বাশার আল আসাদ সরকারের সমর্থন দেয়া নিয়ে মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক চরমে ওঠে। বিবিসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here