রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত

0
52

বাজারে দাম সহনীয় পর্যায়ে রাখতে এ বছর রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। সেজন্য পেঁয়াজ আমদানিতে শুল্ক ৫ শতাংশ কমাতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর নিজ দপ্তরে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ৩ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দলের বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, বাজারে পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। কেউ যেন কৃত্রিমভাবে দাম না বাড়াতে পারে সেজন্য বাজারে মনিটরিং জোরদার করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের বাজারের পাশাপাশি ভারতের বাজারেও ইতোমধ্যে পেঁয়াজের দাম বেড়ে গেছে। এজন্য এ বছর রেকর্ড পরিমাণ পেঁয়াজ আমদানি করার উদ্যোগ নেয়া হয়েছে। সেজন্য পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহারের জন্য চিঠি দেয়া হয়েছে। আশা করছি, শুল্ক প্রত্যাহার করা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আজ (বৃহস্পতিবার) বাণিজ্য মন্ত্রণালয় থেকে বেশ কয়েকটি টিম আমদানির স্থানগুলোতে যেমন-বেনাপোল ও হিলিতে যাবে। তারা পর্যবেক্ষণ করে দেখবে সেখানে আমদানির কী অবস্থা।

তিনি বলেন, বন্যার কারণে পেঁয়াজ সরবরাহে সমস্যা হয়েছে। আমরা খুব চেষ্টা করছি। সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) বড় পরিসরে নামছে। আগামী ১৩ তারিখ (রোববার) থেকে ন্যায্যমূল্যে খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করবে। আমরা সর্বকালের রেকর্ড ভঙ্গ করে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করব। আমরা এই বিষয়টি পুরোপুরি মনিটর করছি।

এর আগে গত মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছিল, বাজারে যেন দাম স্বাভাবিক থাকে সেজন্য রোববার থেকে কম দামে পেঁয়াজ বিক্রি শুরু করবে টিসিবি। নতুন পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত তা অব্যাহত রাখবে।

একইসঙ্গে কেউ পেঁয়াজের অবৈধ মজুদ বা কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে দাম বাড়ানোর চেষ্টা করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, বর্তমানে দেশে পর্যাপ্ত পেঁয়াজ মজুদ রয়েছে, আমদানিও রয়েছে স্বাভাবিক পর্যায়ে। পেঁয়াজের সংকট বা দাম বাড়ার কোনো কারণ নেই।

বন্যায় উৎপাদন ব্যাহত হওয়ায় গত বছরের সেপ্টেম্বরে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছিল। সেসময় দেশের বাজারে হু হু করে দাম বেড়ে রেকর্ড ৩০০ টাকা পর্যন্ত ওঠেছিল পেঁয়াজের কেজি। এবার যেন সেই ধরনের কোনো পরিস্থিতি না হয় তাই আগেই থেকেই প্রস্তুতি নিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। সূত্র: চ্যানেল আই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here