লাউয়ের দুটি ব্যঞ্জন

0
338

মুগ ডাল ১ কাপ। লাউ ছোট টুকরা করা ২ কাপ। টমেটো কুচি আধা কাপ। হলুদ ও মরিচ গুঁড়া আধা চা-চামচ করে। কাঁচা-মরিচ ৪টি। পেঁয়াজ-কুচি ৩ টেবিল-চামচ। রসুন-কুচি ২ টেবিল-চামচ। শুকনা মরিচ কয়েকটা। ধনেপাতা কুচি পরিমাণ মতো। টালা জিরা-গুঁড়া ১ চা-চামচ। পানি ৫ কাপ। লবণ স্বাদ মতো। তেল পরিমাণ মতো।

পদ্ধতি: মুগ ডাল প্যানে হালকা ভেজে নিন। একটি পাত্রে পানি দিয়ে আঁচে বসান।

ফুটতে শুরু করলে ভাজা ডাল, মরিচ, হলুদ ও লবণ দিন। আধা সিদ্ধ হলে লাউ ও কাঁচামরিচ দিয়ে দিন। লাউ সেদ্ধ হয়ে এলে টমেটো দিয়ে নেড়ে দিন। কিছুক্ষণ পর জিরার গুঁড়া ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে রাখুন।

ফ্রাইপ্যানে তেল গরম করে প্রথমে পেঁয়াজ-কুচি দিয়ে হালকা ভেজে শুকনা মরিচ ও রসুন কুচি দিয়ে ভেজে নিন। পেঁয়াজ ও রসুন বাদামি করে ভাজা হলে তা লাউ-ডালে ঢেলে দিন।

মৃদু আঁচে এক মিনিট রেখে নামিয়ে পরিবেশন বাটিতে ঢেলে গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

লাউ-চিংড়ি

উপকরণ: লাউ ১টি। চিংড়ি মাছ ১ কাপ। আদা ও রসুন বাটা ১ চা-চামচ করে। পেঁয়াজ-কুচি আধা কাপ। তেজপাতা ১টি। আস্ত জিরা ১ চিমটি, ফোঁড়নের জন্য। ধনে-পাতা-কুচি পরিমাণ মতো। লবণ স্বাদ মতো। কাঁচামরিচ ফালি ৫,৬টি। মরিচ ও হলুদ গুঁড়া আধা চা চামচ করে। তেল পরিমাণ মতো। টালা জিরা-গুঁড়া ১ চা-চামচ।

পদ্ধতি: চিংড়ি মাছ বেছে পরিষ্কার করে ধুয়ে নিন। লাউয়ের খোসা ফেলে ধুয়ে ছোট টুকরা করে কেটে নিন।

এবার প্যানে তেল গরম করুন। তারপর তেজপাতা ও আস্ত জিরা দিয়ে ফোঁড়ন দিন। তারপর পেয়াজ-কুচি বাদামি করে ভেজে, জিরাগুঁড়া ছাড়া সব উপকরণ দিয়ে মসলা কষিয়ে নিন।

কষানো হলে চিংড়ি দিয়ে দিন। কিছুক্ষণ পর লাউ দিয়ে নেড়ে কষাতে থাকুন। চুলার আঁচ কমিয়ে দিন। লাউ সিদ্ধ হয়ে পানি বের হয়ে এলে টালা জিরাগুঁড়া দিয়ে ঢেকে দিন।

– বিডিনিউজ

লাউয়ের ঝোল ঘন হয়ে এলে ধনেপাতা কুচি দিয়ে চুলা থেকে নামিয়ে নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here