শচীন-ইমরানদের মতো কিংবদন্তিদের সাথে জায়গা পেলেন মুশফিক

0
38

 ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন সেরা টেস্ট একাদশ ঘোষণা করেছে। কৈশোরে টেস্ট অভিষেকের পর যারা ক্যারিয়ারে বেশ উন্নতি করেছেন তাদের নিয়ে গড়া হয়েছে এই একাদশ। আর সেই একাদশে কিংবদন্তিদের পাশে জায়গা পেয়েছেন টাইগার দেশ সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

৩০ বছরের উর্ধ্বে সেই ক্রিকেটারদের নিয়ে গড়া এই একাদশে আছেন শচিন টেন্ডুলকার, গ্যারি সোবার্স, ওয়াসিম আকরাম এবং ইমরান খানদের মতো কিংবদন্তিরা। তবে বর্তমানে ক্রিকেট খেলছেন এমন ক্রিকেটারদের মধ্যে এই দলে রয়েছেন মুশফিকুর রহিম ও প্যাট কামিন্স।

এ প্রসঙ্গে উইজডেন লিখেছে, এই বয়সেও অসাধারণ খেলে যাচ্ছেন মুশফিকুর রহিম। নিজের ধারাবাহিকতার নিদর্শনস্বরূপ সে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। ছোট খাটো গড়নের এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ৩টি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। নিজ দেশের মধ্যে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তার দখলে।

উল্লেখযোগ্য যে, ২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ওই ভেন্যুতে সবচেয়ে কম বয়সে টেস্ট অভিষেক হয়েছিল মুশফিকের। এরপর থেকে ৭০টি টেস্ট খেলে ১৩০ ইনিংস ব্যাট করে ৩৬.৪৭ গড়ে তাঁর সংগ্রহ ৪৪১৩ রান। টেস্টে ৭ সেঞ্চুরি, ২১ হাফ সেঞ্চুরির পাশাপাশি ৩টি ডাবল সেঞ্চুরিও আছে ডানহাতি এই ব্যাটসম্যানের।

আর উইজডেনের এমন একাদশে জায়গা পেয়ে গর্বিত মুশফিক। নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় তিনি লিখেন, আলহামদুলিল্লাহ্। কী দারুণ এক অনুভূতি, কিংবদন্তিদের সাথে এমন এক দলে থাকতে পেরে আমি সত্যিই গর্বিত।

একনজরে উইজডেনের সেরা একাদশ : নেইল হার্ভে, শচীন টেন্ডুলকার, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), ইমরান খান (অধিনায়ক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম, প্যাট কামিন্স। -চমক নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here