শরিকদের ৭০ আসনের বেশি দেওয়া হবে না : কাদের

0
148

আওয়ামী লীগ নেতৃত্বাধীন রাজনৈতিক দলগুলোকে ৭০টির বেশি আসন দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে জোট ও মহাজোট শরিকদের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান ওবায়দুল কাদের।
তিনি বলেন, ‘আমরা ইন্টারনার্ল আলোচনা করেছি, ১৪ দল ও জাতীয় পার্টিসহ অন্যান্য শরিক দলের সঙ্গেও আমরা কথা বলেছি। এখন আসন ভাগাভাগির বিষয়টি আলাপ-আলোচনার পর্যায়ে আছে। কাল-পরশুর মধ্যে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে। জাতীয় পার্টিকে কয়টি আসন দেওয়া হচ্ছে তা এখনও পরিষ্কার নয়। তবে শরিকদেরকে ৬৫-৭০ এর বেশি আসন দেওয়া হচ্ছে না।’

তার আগে জাতীয় পার্টির (জাপা) মহাসচিব রুহুল আমিন হাওলাদার বলেন, ‘যেসব আসন আমরা চাই, সেগুলো নিয়ে আলোচনা হয়েছে। প্রকৃতপক্ষে আমরা লক্ষে পৌঁছানোর জন্য নির্ভুল পথ চলতে হবে। এখানে আবেগের কোনো জায়গা নেই।’

কয়টা আসন পেয়েছেন জানতে চাইতে তিনি বলেন, ‘আমরা পেয়েছি আরো পাব। আমরা আশাবাদী চূড়ান্ত হওয়ার সময় আরও ভালো কিছু পাব। এ আশা নিয়ে আমরা চলে যাচ্ছি।’

ওবায়দুল কাদের শনিবার জাতীয় পার্টির নেতাদের সঙ্গে বৈঠক করেন। জাতীয় পার্টির প্রতিনিধি দলে আনিসুল ইসলাম মাহমুদ, কাজী ফিরোজ রশিদ, মশিউর রহমান রাঙ্গা, জিয়াউদ্দিন বাবলু, মুজিবুল হক চুন্নু উপস্থিতত ছিলেন।

তার আগে জাসদ একাংশের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরিন আকতারের সঙ্গে বৈঠক হয়। বৈঠকে জাসদ একাংশকে তিনটি আসন ছেড়ে দেওয়ার কথা হয় আওয়ামী লীগের পক্ষে। তবে তাদের পক্ষ থেকে পাঁচটি আসন চাওয়া হয়েছে। এ বিষয়ে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে কথা বলে বাকিটা চূড়ান্ত হবে বলে জাসদ সূত্র জানায়।

এরপর বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের সঙ্গে বৈঠক হয়। বৈঠকে আসন সমঝোতার বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here