শিক্ষকের শ্রেষ্ঠত্ব ও মর্যাদা

0
309

সমাজে শিক্ষক মাত্রই বিশেষ মর্যাদার অধিকারী। ভালোবাসা ও সম্মান শ্রদ্ধার পাত্র। সমাজের জ্ঞানী-গুণী ব্যক্তিদের মধ্যে শিক্ষক অন্যতম। আজ যারা দেশের মানুষের সামনে  জ্ঞান গম্ভীর কথা দাড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা বলছে অফিস আদালতে সেবা করছে দেশের স্বার্থে কাজ করছে তারা একদিন ছাত্র ছিল শিক্ষক তার ভালবাসার চাদরে আলগে রেখে পরম স্নেহ করে তার কাছে থাকা শিক্ষা আমাদের দিয়েছেন অথচ আজ সেই শিক্ষক তার ছাত্রের হাতে অপমানিত হচ্ছে তাদেরকে অবরুদ্ধকরে রাখা হচ্ছে, এমনকি তাদের উপর অত্যাচার ও মেরে ফেলার হুমকি দেওয়া হচ্ছে।

এই শিক্ষক হচ্ছে সভ্যতার অভিভাবক, সমাজের অভিভাবক ও সমাজের প্রতিনিধি। তারা শিক্ষার্থীকে শিক্ষা প্রক্রিয়ায়, জ্ঞান অন্মেষন ও আহরন মেধা বিকাশ ও উন্নয়নে এবং শিক্ষার্থীদের চরিত্র গঠনে, নৈতিক ও মানসিক গুনাবলী বিকাশে এবং সমাজ বিবর্তনে অনুঘটক ও সুশীল সমাজ তৈরির সহায়তা দানে প্রতিশ্রুতিবদ্ধ। জ্ঞান অন্বেষনের গুরুত্ব ও শিক্ষকের মর্যাদা প্রসঙ্গে আল্লাহ তায়ালা বলেন, ‘যারা জানে এবং যারা জানে না তার কি সমান হতে পারে?। (সূরা যুমার-৯)

হজরত আনাস (রা:) বর্ননা করেন ‘একদিন একজন বয়স্ক ব্যক্তি রাসুল (সা:) এর দরবারে উপস্থিত হলে উপস্থিত সাহাবায়ে কেরাম নিজ নিজ স্থান থেকে সরে জায়গা করে দিলেন, তখন রাসুল (সা:) বলেন, যে ব্যক্তি ছোটদের সেহ্ন ও বড়দের সন্মান করে না সে আমাদের দলভুক্ত নয়’। (সুনানে তিরমিজি- ১৯১৯)

শিক্ষকরা সারা দশের পাঁড়াগায়ে  বিভিন্ন বিদ্যালয়ে শিক্ষার আলো ছড়িয়ে দেওয়ার কাজে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। নির্দিষ্ট কর্মঘণ্টার পরও তারা কিভাবে ছাত্র ছাত্রীরা ভাল ফলাফল করতে পারে এ জন্য বিভিন্ন সময় আলাদা ভাবে তাদের বিভন্ন দিক নির্দেশনা দিয়ে থাকেন। তারা জাতিকে জ্ঞানের আলোয় আলোকিত করে নিজরা মোমের মত নি:শেষিত হন। শিক্ষকরা নিজে শিক্ষা অর্জন করার পরপরই অপরকে সেই শিক্ষায় শিক্ষিত ও চরিত্র গঠন করার দায়িত্ব নিয়ে থাকেন। শিক্ষকের মর্যাদা সম্পর্কে রাসুল (সা:) বলেন, আল্লাহর পর রাসুল (সা:) এর পরে ঐ ব্যক্তি সর্বপেক্ষা মহানুভব যে বিদ্যার্জন করে ও পরে তা প্রচার করে। হজরত আবু হুরায়রা (রা:) হতে বর্ণিত রাসুল (স:) বলেন, তোমরা জ্ঞান অর্জন কর এবং জ্ঞান অর্জনের জন্য আদব শিষ্টাচার শিখ, তোমরা তাকে সম্মান কর যার কাছ থেকে তোমরা জ্ঞান অর্জন করছে।’ (আল মুজামুল আউসাত-৬১৮৪)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here