শিক্ষার্থীর মাঝে নতুন পাঠ্যবই বিতরণ

0
187

নতুন বছরের শুরুতেই দেশের চার কোটিরও বেশি শিক্ষার্থীর মাঝে নতুন পাঠ্যবই বিতরণের মধ্য দিয়ে আজ শুরু হয়েছে বই উৎসব। বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হয় এই উৎসব। টানা দশমবারের মতো বিনামূল্যে প্রাথমিক ও মাধ্যমিকের বই দিচ্ছে সরকার। ইনডিপেনডেন্ট টেলিভিশন।

রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে সকাল ১০টায় বই উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে বই বিতরণ উদ্বোধন করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

এনসিটিবি জানিয়েছে, এ বছর প্রাক- প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তর পর্যন্ত ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য বই ছাপা হয়েছে। ২০১০ সালে প্রথম বই বিতরণ করা হয়- ২৩ কোটি ২০ লাখ, তারপর ২০১১ ও ১২ সালে তা উন্নীত হয় ২৩ কোটিতে। ২০১৩ সালে বিতরণ করা হয় ২৭ কোটি বই । ২০১৫ সালে শিক্ষার্থীরা বই পান ৩২ কোটি ৬৩ রাখ ৬২ হাজার। ২০১৬ সালে বিতরণকৃত বইয়ের সংখ্যা দাড়ায় ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০ । ২০১৭-তে বিতরণ করা হয় -৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই । ২০১৮ সালে ৩৫ কোটি ৪২ লাখ ৯০ হাজার ১৬২। এবং ২০১৯ সালে ৩৫ কোটি ২১ লাখ ৯৭ হাজার।

এ বছর নির্বাচনি উত্তাপ থাকা সত্ত্বেও গত ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্ধোধন করেন। ২০১৯ সাল নিয়ে গত দশ বছরে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে প্রায় ২’শ ৯৬ কোটি বই তুলে দেয়া হয়েছে।

বছরে অনেক গুরুত্বপূর্ণ দিনের মাঝে বই বিতরণ উৎসবের দিনটি খুদে শিক্ষার্থীদের জন্য এক বিশেষ দিন। এই দিনে নতুন বইয়ের রঙিন প্রচ্ছদে শিক্ষার্থীর মন আলোতে উদ্বেলিত হয়ে উঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here