শিবচরে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত

0
264

মাদারীপুরের শিবচরের বাঁশকান্দি ইউনিয়নে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই আয়োজন দেখে মুগ্ধ সাধারণ মানুষ।

বিকেলে উপজেলার শেখপুর বিল পদ্মা নদীতে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।বাঁশকান্দি ইউনিয়ন পরিষদ ও স্থানীয় আওয়ামী লীগ নৌকা বাইচ আয়োজন করে।

প্রতিযোগিতায় বিভিন্ন স্থানের ১০টি নৌকা অংশ নেয়। সন্ধ্যায় অতিথিরা চ্যাম্পিয়ন নৌকার মাঝিদের হাতে পুরস্কার হিসেবে ২১ইঞ্চি রঙিন টেলিভিশন তুলে দেন।

আয়োজকরা জানান, ‘বহুকাল ধরে বর্ষা মৌসুমে এই এলাকার লোকজন ঐতিহ্যবাহী নৌকা বাইচের আয়োজন করে আসছেন। কালের বিবর্তনে নৌকা বাইচ নিয়ে নৌপথে প্রতিযোগিতা অনেকটাই হারিয়ে যেতে বসেছে। এক সময় সারা বাংলায় জনপ্রিয় প্রতিযোগিতা এ নৌকা বাইচ। সেই ঐতিহ্য যাতে চিরতরে হারিয়ে না যায়, তাই আমাদের ব্যতিক্রমী এই আয়োজন। আমাদের বিশ্বাস, এ আয়োজন মানুষের মনে আনন্দ উদ্দীপনা জাগ্রত করে তুলতে পেরেছে।’

এদিকে, নৌকা বাইচ দেখতে দুপুর থেকে জড়ো হয় দূর-দুরান্তের শিশু-কিশোরসহ সব বয়সের হাজার হাজার মানুষ। কেউ নৌকায় চড়ে,কেউবা খালের পাড়ে দাঁড়িয়ে কিংবা ব্রিজের ওপরে দাঁড়িয়ে থেকে উপভোগ করেন অভিনব নৌকা বাইচ। তাদের আনন্দ-উল্লাস দেখে প্রতিযোগিরা উৎসাহিত হয়েছেন এবং প্রতিযোগিতাটি পূর্ণতা পেয়েছে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি শিবচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাক্তার মো. সেলিম মিয়া বলেন,‘জনগণকে আনন্দ দেবার জন্যই স্থানীয়রা এ নৌকা বাইচের আয়োজন করেছে।ভবিষ্যতেও এই আয়োজন অব্যাহত থাকবে।’

– নিউজ 24

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here