শুভ প্রবারণা পূর্ণিমা আজ

0
409

শুভ প্রবারণা পূর্ণিমা। আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ তার বুদ্ধত্ব লাভের পর আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী পূর্ণিমা তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস শেষে প্রবারণা উৎসব পালন করেছিলেন।

সেই থেকে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশেষ করে বৌদ্ধ ধর্ম গুরুরা বর্ষাবাস শেষে প্রবারণা উৎসব পালন করে থাকেন। ভিক্ষুসংঘের ত্রৈমাসিক বর্ষাব্রত শেষে আসে এ প্রবারণা তিথি।

প্রবারণা হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান। প্রবারণা পূর্ণিমার পরদিন থেকে এক মাস দেশের প্রতিটি বৌদ্ধবিহারে শুরু হবে কঠিন চীবর দানোৎসব।

প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন রাজধানীর মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধবিহারে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে।

এর মধ্যে আছে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, ভিক্ষুসংঘের প্রাতরাশ, মঙ্গলসূত্র পাঠ, বুদ্ধপূজা, পঞ্চশীল ও অষ্টাঙ্গ উপসথ শীল গ্রহণ, মহাসংসদান, অতিথি আপ্যায়ন, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ, আলোচনা সভা, প্রদীপ পূজা, আলোকসজ্জা, বিশ্বশান্তি কামনায় সম্মিলিত বুদ্ধোপাসনা, ফানুস উড্ডয়ন ও বুদ্ধ-কীর্তন।

বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষে সবুজবাগ ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ বিকেল ৩টায় এক আলোচনা সভার আয়োজন করেছে। এতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

এছাড়াও সন্ধ্যা সাড়ে ৬টায় ফানুস উত্তোলন উৎসবের উদ্বোধন করবেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।   চ্যানেল আই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here