শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক কমলেও বেড়েছে লেনদেন

0
278

বৃহস্পতিবার সূচকের পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস উভয় বাজারের প্রধান প্রধান সূচক কমেছে। তবে হাত বদল হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর বাড়ায় লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে ৭৬০ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।যা আগের দিন থেকে ১৯৭ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৬৩ কোটি টাকার। বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫৪১৮ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৯৮ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়েছে।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৯টি কোম্পানির মধ্যে ১৫৩টি বা ৪৫.১৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৫১টি বা ৪৪.৫৪ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি বা ১০.৩২ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে খুলনা পাওয়ারের। এ দিন কোম্পানির ৮৯ কোটি ৯০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা একটিভ ফাইনের ৪৮ কোটি ১১ লাখ টাকার শেয়ার এবং ৪৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার। লেনদেনে এরপর রয়েছে- সিঙ্গার বিডি, বিবিএস কেবলস, ইফাদ অটোস, ভিএফএস থ্রেড ডাইং ড্রাগন সোয়েটার, নূরানী ডাইং এবং বসুন্ধরা পেপার মিলস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৬০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৬টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির দর। সিএসইতে আজ মোট ২৬ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here