শোক দিবস ও ঈদে নিশ্ছিদ্র নিরাপত্তা থাকবে: আইজিপি

0
196

গণমাধ্যম ডেস্ক: জাতীয় শোক দিবস ও ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাটে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। সোমবার পুলিশ হেডকোয়ার্টার্সে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনে নিরাপত্তার বিষয়ে আইজিপি বলেন, এদিন দেশের বিভিন্ন স্থানে চেকপোস্ট, ব্লক রেইডসহ সর্বোচ্চ নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণের করা হবে। জাতীয় শোক দিবস উপলক্ষে যে সকল সামাজিক অনুষ্ঠান ও কাঙ্গালী ভোজের আয়োজন করা হয় সেখানে মনিটরিং সেল করা হবে। এছাড়া ১৫ আগস্টের আগে ও পরে নিজ নিজ অধিক্ষেত্রের পুলিশ সুপারদের সকল হোটেল ও বোডিং তল্লাশি ও ট্যুরিস্ট অঞ্চলগুলোতে নিরাপত্তা জোরদার করতে বলা হয়েছে।

আইজিপি বলেন, ঈদ উপলক্ষে ঢাকার বাইরে থেকে পশুবাহী যানবাহন ঢাকায় ঢুকবে। সুনির্দিষ্ট কোনো অভিযোগ ছাড়া মহাসড়কে কোরবানির পশুবাহী ট্রাক থামাবে না পুলিশ। পশু ট্রাকে তোলার সময় যে হাটে যাবে সেই হাটের ব্যানার টাঙাতে হবে। মহাসড়কে লাইসেন্স ছাড়া ড্রাইভার পেলেই ব্যবস্থা নেয়া হবে। মালিকদের অনুরোধ করব লাইসেন্স ছাড়া কোনো ড্রাইভারের হাতে গাড়ি তুলে দেবেন না। এছাড়া ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। ঈদে পশুর চামড়া ক্রয়-বিক্রিকে কেন্দ্র করে যাতে কেউ প্রভাব বিস্তার এবং চাঁদাবাজি করতে না পারে সে জন্য পুলিশ ব্যবস্থা নেবে। চামড়া যাতে সীমান্ত দিয়ে পাচার না হয় সে জন্য সীমান্তে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সীমান্তবর্তী পুলিশ সুপারদের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া পশুরহাটে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন, ইজারাদার কর্তৃক হাসিল হার প্রদর্শন, নির্ধারিত হারের অতিরিক্ত হাসিল আদায় না করা, কোরবানির পশু ব্যবসায়ীদের নিরাপত্তা নিশ্চিত করা, পশুর হাটে জাল নোট শনাক্তকরণ মেশিন স্থাপন এবং যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে পুলিশ।

ঈদে নৌপথে ঘরমুখে যাত্রীদের নিরাপদ ভ্রমণের লক্ষ্যে নৌপুলিশ নিয়োজিত থাকবে। নৌপথে যাত্রীদের নিরাপত্তা এবং চাঁদাবাজি রোধে নৌপুলিশ ইউনিট অন্যান্য পুলিশ ইউনিটের সহায়তায় ব্যবস্থা গ্রহণ করবে। কোনো নৌযান যাতে অতিরিক্ত যাত্রী নিয়ে না ছাড়ে সে জন্য টার্মিনাল থেকে ভিডিও করা হবে। জাতীয় ঈদগাহ ময়দানসহ দেশের প্রধান প্রধান ঈদ জামাতে পর্যাপ্ত নিরাপত্তা নেয়া হবে উল্লেখ করে তিনি বলেন, জেলা এবং থানা পর্যায়ে গুরুত্বপূর্ণ ঈদ জামাতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here