শ্রমিকদের বেতন নিয়ে মন্ত্রণালয়ের আদেশ রদে লিগ্যাল নোটিশ

0
75

এপ্রিল মাসে কাজ করা শ্রমিকরা পুরো মাসের বেতন পাবেন এবং যারা করেননি তারা ৬৫ শতাংশ পাবেন, শ্রম মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্ত নিয়ে জারি করা আদেশ রদ (প্রত্যাহার) করার জন্য লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল্লাহ আল নোমানের পক্ষে নোটিশটি পাঠিয়েছেন আইনজীবী ড. উত্তম কুমার দাস। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক এবং উপ-সচিব (আইন শাখা), বরাবরে এ নোটিশ পাঠানো হয়।

রোববার (৮ জুন) আব্দুল্লাহ আল নোমান জানান, সাতদিনের সময় দিয়ে নোটিশ পাঠানো হয়েছে। এ সময়ের মধ্যে ব্যবস্থা না নিলে উচ্চ আদালতে রিট দায়ের করব।

তিনি আরও জানান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে ১০ মে একটি আদেশ জারি করা হয়। যাতে বলা হয়, ‘এপ্রিল মাসে যেসব শ্রমিক সম্পূর্ণ মাস কাজ করেছেন, তারা পূর্ণ মাসের বেতন-ভাতা পাবেন। যারা কাজ করেননি তারা মোট বেতনভাতার ৬৫ শতাংশ পাবেন …।’

আব্দুল্লাহ আল নোমান বলেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ওই আদেশ জারি করাকে সংবিধান ও এই ক্ষেত্রে প্রযোজ্য বাংলাদেশ শ্রম আইন, ২০০৬-এর সংশ্লিষ্ট বিধানের লঙ্ঘন এবং আইনগত ক্ষমতাবহির্ভূত। এ কারণে আদেশটি রদ করার দাবিতে লিগ্যাল নোটিশ দিয়েছি।

তার মতে, করোনা সংক্রমণ (কোভিড-১৯) প্রতিরোধ করার লক্ষ্যে সরকার ২৪ মার্চ ইস্যু করা নোটিশের মাধ্যমে ২৬ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি কার্যকর করে, যা টানা ৩০ মে পর্যন্ত বলবৎ থাকে। এ সময়ে লোকজনের বাইরে যাওয়া এবং গণপরিবহনের ওপর নিষেধাজ্ঞা বলবৎ ছিল। তাই এ সময়ে যদি কোনো শ্রমিক ও কর্মচারী তার কর্মস্থলে না যেতে পারে তা তার ইচ্ছাকৃত নয়। এটি পরস্থিতিগত। তাই সেই কারণে সংশ্লিষ্ট শ্রমিকের মজুরি থেকে কর্তন বে-আইনি হবে। সুত্র: জাগোনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here