সন্ধ্যায় বর্ণিল আলোক উৎসবে মাতবে ঢাকা

0
193

 ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার মাইলফলক স্মরণীয় করে রাখতে বর্ণিল আলোক উৎসবের আয়োজন করা হয়েছে। শুক্রবার সন্ধ্যা ৭টায় রাজধানীর হাতিরঝিল, বসুন্ধরা কনভেনশন সিটি এবং সদরঘাটে আতশবাজির মাধ্যমে এই আলোক উৎসব উদযাপন করা হবে। হাতিরঝিলে বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী এর উদ্বোধন করবেন।

পিডিবি সূত্রে জানা গেছে, এর আগে দেশের বিদ্যুৎখাত ১৫ হাজার মেগাওয়াট উৎপাদন ক্ষমতার মাইলফলক স্পর্শ করায় ২০১৬ সালে একবার আলোক উৎসব করা হয়েছিল।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, বর্তমান সরকার ২০০৯ সালে ক্ষমতা গ্রহণের সময় বিদ্যুতের উৎপাদন ক্ষমতা ছিল চার হাজার ৯৪২ মেগাওয়াট যা বর্তমানে ২০ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছে। মাত্র ১০ বছরে এই অগ্রগতি নিঃসন্দেহে একটি বিরল অর্জন। বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহে আলোক উৎসব উদযাপনের মাধ্যমে এটিকে স্মরণীয় করা হবে।

বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস জানান, দেশের ১২৪টি বিদ্যুৎকেন্দ্রের স্থাপিত উৎপাদন ক্ষমতা ১৭ হাজার ৪৩ মেগাওয়াট। এরসঙ্গে ক্যাপটিভ পাওয়ার প্ল্যান্টগুলো থেকে আরও ২ হাজার ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাচ্ছে। নবায়নযোগ্য জ্বালানি থেকে প্রায় ২৯০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। সে হিসেবে মোট উৎপাদন ক্ষমতা দাঁড়ায় ২০ হাজার ১৩৩ মেগাওয়াট। এছাড়া আগামী ১০ সেপ্টেম্বর ভারত থেকে আসছে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here