সবাই প্রায় একমত, বাকিটুকু অচিরেই কেটে যাবে

0
152

যুক্তফ্রন্টের চূড়ান্ত হওয়া ৭ দফা প্রস্তাব আনুষ্ঠানিকভাবে বিএনপির কাছে এখনও পৌঁছেনি। তবে অনানুষ্ঠানিকভাবে বিএনপি বিষয় নজর রেখেছে। এ প্রস্তাব আগে ড. কামালের হোসেনের গণফোরামের সঙ্গে রফা হয়ে বিএনপির কাছে আসবে।

বুধবার বিএনপির একাধিক নেতার সঙ্গে কথা বলে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এই প্রতিবেদককে বলেন, আমরা কয়েকটি বিষয়ে তো পুরোটা একমত। দলনিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন, তফসিল ঘোষণার আগেই সংসদ ভেঙে দেয়াসহ আরও কয়েকটি বিষয় নিয়ে কোনও দ্বিমত নেই। ছোট ছোট কয়েকটি দ্বিমতের বিষয় চলতে চলতেই কেটে যাবে। আর যুক্তফ্রন্টের সাত দফা গণফোরামের সঙ্গে একমত হওয়ার অনুষঙ্গ। বিষয়টি আমাদের তেমন কিছু না। তবে তাদের প্রস্তাবের সঙ্গে আমরাও একমত। একমত ইতোমধ্যে হয়েই আছি।

এই নেতার বিশ্বাস, অচিরেই সকল ভুল বুঝাবুঝি কেটে যাবে। সফল সমাপ্তি পাবে বৃহত্তর জাতীয় ঐক্য। তবে যুক্তফ্রন্টকে দেওয়া বিএনপির ১০ দফা প্রস্তাবনার বিষয়টি একরকম এড়িয়ে যান আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জাতীয় ঐক্যের শেষ পর্যায়ে এসে কোনো বাধা দেখছেন না উল্লেখ করে দলের ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, যুক্তফ্রন্টের ৭ দফা আনুষ্ঠানিকভাবে আমাদের কাছে না আসলেও বিষয়টিতে আমাদের চোখ রয়েছে। বিকল্প ধারা, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও নাগরিক ঐক্য নিয়ে গঠিত যুক্তফ্রন্টের সঙ্গে বিএনপির কোনো দূরত্ব নেই। তবে থাকলেও সহসাই কেটে যাবে। এখনও আলোচনা চলছে। ত্রিপক্ষীয় এ আলোচনা দুয়েক মধ্যেই সমাপ্তি হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here