সমস্যা সমাধানে আরব আমিরাত ও যুক্তরাজ্যের সাহায্য প্রার্থনায় কানাডা

0
390

 গণমাধ্যম ডেস্কঃ সৌদি আরবের সাথে অনাকাঙ্খিত সমস্যা সমাধানে আরব আমিরাত ও যুক্তরাজ্যের সাহায্য চাইতে পারে কানাডা। সৌদি আরবের আভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করার অভিযোগে কানাডার সাথে প্রায় সকল কূটনৈতিক সম্পর্কের অবসান হতে চলেছে। রিয়াদের ব্যবসায়ীরা কানাডার গম ও বার্লি আমদানি বন্ধ করার ঘোষণা দেয়ায় উত্তেজনা বেড়েছে বলে জানিয়েছে ‘রয়টার্স’।

রয়টার্স আরো জানিয়েছে, রিয়াদের অন্যতম ঘনিষ্ট মিত্র সংযুক্ত আরব আমিরাত ছাড়াও যুক্তরাজ্যের সাহায্য চাইতে পরিকল্পনা করা হচ্ছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর এমন একটি পরিকল্পনার কথা দেশটির একজন কর্মকর্তা জানিয়েছে। দেশটির সাথে ব্যবসায়ীক, বাণিজ্যিক ও কূটনৈতিক সকল সম্পর্ক অবসানের আশঙ্কায় ফাটল ধরা সম্পর্ক পূণরায় স্বাভাবিক করতে দেশটি বিভিন্ন পদক্ষেপের অংশ হিসেবে মিত্র রাষ্ট্রগুলোর দারস্থ হতে যাচ্ছে বলে সরকারি একটি সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, সৌদি আরবে গ্রেফতার একজন মানবাধিকার কর্মীদের মুক্তির দাবি জানানো ও সমালোচনা করার জেরে দেশটির সাথে কানাডার সম্পর্কে চিড় ধরে। গত ৫আগষ্ট রিয়াদ কানাডার রাষ্ট্রদূতকে দেশটি থেকে বহিষ্কার করে তাদের দূতকে ওটোয়া থেকে ফিরে আসতে আহ্বান জানায়। এতেই তারা ক্ষান্ত থাকেনি বরং কানাডার সাথে সব ধরণের বাণিজ্যিক সম্পর্কেরও অবসান ঘটিয়েছে রিয়াদ। আরব নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here