সমুদ্রপথে বিমসটেক ক্রুজ চালুর প্রস্তাব বাংলাদেশের

0
153

বিমসটেক-ভুক্ত অঞ্চলে সৌর বিদ্যুৎ গ্রিড এবং সমুদ্রপথে বিমসটেক ক্রুজ চালুর প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। শুক্রবার (৩১ আগস্ট) সকালে কাঠমান্ডুর হোটেল সোয়ালটি ক্রাউনি প্লাজায় সম্মেলনের শেষদিনে অনুষ্ঠিত বিমসটেক লিডার্স রিট্রিট সেশনে আলোচনাকালে এ প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে পররাষ্ট্রসচিব শহীদুল হক সাংবাদিকদের ব্রিফ করেন।

শহীদুল হক বলেন, রিট্রিট সেশনে আঞ্চলিক, আন্তর্জাতিক এবং বাংলাদেশের স্বার্থ সংশ্লিস্ট বিভিন্ন বিষয় নিয়ে সদস্য দেশগুলোর নেতাদের আলোচনা হয়েছে।

তিনি বলেন, দেশসমূহের মধ্যে ব্যবসা, বিনিয়োগ, বিদ্যুৎ উৎপাদন-বিতরণ এবং বিদ্যুৎ এক দেশ থেকে সদস্য অন্য দেশে কেনাবেচাসহ সার্বিক বিষয়ে রিট্রিট সেশনে নেতারা বিস্তারিত আলোচনা করেছেন।

এসব বিষয়ে পর্যালোচনা করতে এবং কোন দেশের কী পরিমাণ বিনিয়োগ হবে অথবা কোন দেশ কী পরিমাণ বিদ্যুৎ উৎপাদন ও রপ্তানি করতে পারবে তা ঠিক করতে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনে সম্মত হয়েছেন বিমসটেক নেতারা।

শহীদুল হক বলেন, আলোচনাকালে প্রধানমন্ত্রী সমুদ্রপথে বিমসটেক ক্রুজ চালু করার প্রস্তাব করেন এবং নেপাল ও ভুটান তাদের প্রয়োজনে বাংলাদেশের সমূদ্রবন্দর ব্যবহার করতে পারে বলে জানান।

এছাড়া নবায়নযোগ্য জ্বালানি নিয়েও আলোচনা হয়েছে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্ধৃত করে পররাষ্ট্রসচিব শহীদুল হক জানান, সৌর বিদ্যুতের জন্যও আঞ্চলিক গ্রিড করার প্রস্তাব করেন শেখ হাসিনা।

শহীদুল হক বলেন, নেপাল ও ভুটানের যথেষ্ট পরিমাণ জলবিদ্যুৎ উৎপাদনের সুযোগ রয়েছে যা তারা প্রতিবেশী দেশসমূহে রপ্তানি করতে পারে। বিদ্যুৎ কেনাবেচার মত বিষয়ে বিমসটেক দেশগুলো এর আগে পদক্ষেপ নেয়নি। তবে এবারের রিট্রিট সেশনে নেতাদের আলোচনার প্রেক্ষিতে এ খাতে বড় ধরনের সহযোগিতার সম্ভাবনা তৈরি হয়েছে।

সদস্য দেশগুলোর মধ্যে ব্যবসা ও বিনিয়োগ কিছুটা কমে যাওয়া প্রসঙ্গে শহীদুল হক বলেন, এ বিষয়ে মুক্তবাণিজ্য ক্ষেত্র বাড়াতে বিমসটেক নেতারা আলোচনা করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, চতুর্থ বিমসটেক সম্মেলনের চেয়ারপার্সন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি, ভুটানের অন্তর্বতী সরকারের প্রধান উপদেষ্টা দাসো শেরিং ওয়াংচুক, শ্রীলংকান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রিয়ুথ চ্যান-ও-চার, মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ট বিমসটেক সম্মেলনে অংশ নেন।

বিমসটেক শীর্ষ সম্মেলনে যোগদান শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুক্রবার (৩১ আগস্ট) বিকেল ২টা ৩৫ মিনিটে ঢাকা পৌঁছান তিনি।

– বাংলানিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here