সরকারের সমালোচনা হবে এটাই সাংবিধানিক অধিকার: সাকি

0
204

জান্নাতুল ফেরদৌসী: গণসংহতি আন্দোলনের সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, রাষ্ট্র আর সরকার এক জিনিস নয়। ফলে সরকারের সমালোচনা হবে এটাই সাংবিধানিক অধিকার। সে ক্ষেত্রে আপনি কেন শহিদুল আলমকে গ্রেফতার করলেন? আপনি কেন একজনের অভিমত প্রকাশ করার কারণে তাকে গ্রেফতার করছেন।

বেসরকারি টেলিভিশন এসএ টিভির এক টকশোতে তিনি এসব কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাহেব প্রায়ই বলেন সংলাপের দরকার নেই। নির্বাচন কালীন সরকারের কাঠামো এবং ভূমিকা কী হবে, তা নিয়ে শুধু বিএনপিই নয়, সকল নিবন্ধিত রাজনৈতিক দলের (যারা নির্বাচনে অংশ গ্রহণ করবে) সাথে সংলাপের দরকার রয়েছে। রাজনৈতিক চিন্তা শুধু ভোট দিয়ে হয় না। সংলাপেরও দরকার রয়েছে।

তিনি বলেন, এই যে গত ৫ মাসে আওয়ামী লীগ শুধু বিএনপিকে ষড়যন্ত্রের জায়গায় দেখেছে। সাম্প্রতিক ৫ মাসে বিএনপি ছাড়াও কিন্তু দুটি বড় আন্দোলন হলো। একটি কোটা সংস্কার আন্দোলন ও ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলন। যার পুরোটাই বিএনপি জামায়াত ছাড়া হয়েছে। অপ্রত্যাশিত জায়গার আন্দোলন আওয়ামী লীগ ঠিক মতো মোকাবিলা করতে পারছে না। তাদের জন্য সবচেয়ে পরিচিত খেলাধুলার ভালো জায়গা হচ্ছে বিএনপি জামায়াত থাকলে। এই গ্রামারে তারা খুব বেশি পারদর্শী। তাই দ্রুত আওয়ামী লীগ এই জায়গায় বিএনপি জামায়াত আমদানি করলেন এবং লড়তে শুরু করলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here