সাউথ এশিয়ান মেরিটাইম ফোরামের পরবর্তী সম্মেলন দুবাইয়ে

0
169

সাউথ এশিয়ান মেরিটাইম এন্ড লজিস্টিক্স ফোরাম এর তৃতীয় সম্মেলন ২০১৯ সালে দুবাইয়ে অনুষ্ঠিত হবে। নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ আজ ঢাকায় লা মেরিডিয়ান হোটেলে ফোরামের দ্বিতীয় সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানান।

এই সম্মেলনে দু দিনে ৭টি সেশনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে সাউথ এশিয়ার বিভিন্ন দেশের প্রতিনিধিরা বিভিন্ন সেশনে নৌপরিবহন সেক্টরের শিল্প উদ্যোক্তা ও ব্যবসায়িদের আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে মেরিটাইম ও লজিস্টিক্স খাতের বর্তমান অবস্থা ও ট্রেড সম্পর্কে অবহিতকরণ, নৌ খাতের অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ আকৃষ্ট এবং নতুন প্রযুক্তির উদ্ভাবন, শিপ বিল্ডার্স, বন্দরের অবকাঠামো উন্নয়নসহ নানা বিষয়ে সুপারিশ মালা তুলে ধরেন। এছাড়াও সেক্টরের উন্নয়ন এবং এতে বিনিয়োগের সম্ভাবনা, দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বাণিজ্যের বাধাসমূহ এবং এর সমাধান, ক্রমবর্ধমান চাহিদা পুরণে দক্ষিণ এশীয় বন্দরসমূহের উন্নয়নের প্রয়োজনীয়তার বিষয়ে আলোচনা ছাড়াও ড্রেজিং, শিপ বিল্ডিং এবং বাঙ্কারিংসহ নৌখাতের সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। এ খাতে বঙ্গোপসাগরীয় অঞ্চলে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির ফলে কোন্ বিষয়ে এক দেশের সীমাবদ্ধতা অন্য দেশের সহজলভ্যতার সাথে ভাগাভাগির মাধ্যমে এ শিল্প বাণিজ্যের সুষম বিকাশে সহায়ক হবে বলেও আলোচনায় উঠে আসে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে ভারতের ‘গেটওয়ে’ মিডিয়া প্রাইভেট লিমিটেড এবং শ্রীংলকার কলম্বো মেরিটাইম কনফারেন্স ইভেন্টস (সিআইএমসি) এর সহযোগিতায় এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

এর আগে গত বছরের সেপ্টেম্বরে ভারতের মুম্বাইতে ফোরামের প্রথম সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here