সাকিবের জবানবন্দী

0
255

সেন্ট কিটসে বাংলাদেশ সময় বুধবার সকালে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ।

ম্যাচ শেষে দলের ব্যাটিংয়ের সমালোচনা করলেন সাকিব।

“আমরা শুরুতে উইকেট হারিয়েছি, এটা একটা সমস্যা ছিল। আরেকটা ব্যাপার হল, আমরা গুরুত্বপূর্ণ সময়ে উইকেট হারিয়েছি। শুরুতে উইকেট হারানোর পরও আমার আর লিটনের একটা জুটি হয়েছিল। পাওয়ার প্লের শেষ ওভারে আমরা পরপর দুই বলে ফিরে যাই, এটা একটা বড় ধাক্কা ছিল।”

“এরপর মুশফিক ভাই, (মাহমুদউল্লাহ) রিয়াদ ভাইয়ের একটা জুটি হয়েছিল, পরে মুশফিক ভাই আউট হয়ে গেলো। আমরা যেভাবে নিয়মিত উইকেট হারিয়েছি তার জন্য মোমেন্টামটা পাইনি। তাই বড় স্কোর করতে পারিনি। যেমন উইকেট ছিল, আর এটা যেমন মাঠ এখানে অন্তত ১৮০ রান যদি করতে না পারি তাহলে লড়াই করাই কঠিন। সেদিক থেকে আমরা অনেক রান কম করেছিলাম।”

টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ প্রথম ওভারেই হারায় দুই ওপেনারকে। শেষ পর্যন্ত ৯ উইকেটে করে ১৩৯ রান।

প্রথম ১০ ওভারে অতিথিরা সংগ্রহ করে ৯৫ রান। শেষ ১০ ওভার থেকে আসে মোটে ৪৮। সাকিব মনে করেন, শুরুতে বেশি উইকেট হারানোয় শেষটায় প্রত্যাশিত রান পাওয়া যায়নি।

“হ্যাঁ, (শেষ ১০ ওভারে কম রান হওয়া) নিয়ে আমাদের ভাবতে হবে। এটা হয়েছে শুরুতে দ্রুত উইকেট হারানোয়। আমরা ১০ ওভারের মধ্যে ৫ উইকেট হারিয়ে ফেছিলাম। দ্রুত ৫ উইকেট হারানোর পর যে কোনো দলের জন্যই ১৭০/১৮০ রান করা খুব কঠিন একটি কাজ।”

বৃষ্টির জন্য অনেকটা সময় খেলা বন্ধ থাকায় ওয়েস্ট ইন্ডিজ ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১১ ওভারে পায় ৯১ রানের লক্ষ্য। ১১ বল বাকি থাকতে সেই লক্ষ্যে পৌঁছে যায় বিশ্ব চ্যাম্পিয়নরা। সাকিব মনে করেন, ওয়েস্ট ইন্ডিজের বিস্ফোরক ব্যাটিং লাইন আপের সামনে সেটা কঠিন কোনো লক্ষ্য ছিল না।

“এই ধরনের উইকেটে ৯১ রান ডিফেন্ড করা খুবই কঠিন।…ওদের কয়েকজন মানসম্পন্ন টি-টোয়েন্টি ব্যাটসম্যান আছে। ওদের বিপক্ষে জিততে হলে আপনাকে উইকেট নিতেই থাকতে হবে।”

সিরিজের শেষ দুটি ম্যাচ হবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। নতুন ভেন্যুতে নতুন শুরুর আশায় বাংলাদেশ অধিনায়ক।

“সিরিজে ঘুরে দাঁড়াতে হলে আমাদের নিজেদের সেরা পর্যায়ে থাকতে হবে। আমরা পরের দুটি ম্যাচ নতুন ভেন্যুতে খেলবো। আশা করি, সেই ভেন্যু আমাদের সঙ্গে মানানসই হবে। আমাদের এখন পরের দুটি ম্যাচের দিকে তাকাতে হবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here