সারাদেশে চলছে অনির্দিষ্টকালের নৌযানের ধর্মঘট

0
35


প্রত্যেক শ্রমিককে মালিক কর্তৃক নিয়োগপত্র, পরিচয়পত্র প্রদান, খাদ্যভাতা প্রদান, নাবিক কল্যাণ তহবিল গঠন, নৌ পথে সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে সারাদেশে নৌযান ধর্মঘট চলছে। নৌযান ধর্মঘটের ডাক দিয়েছে নৌ শ্রমিক অধিকার সংরক্ষণ পরিষদ।

সোমবার (১৯ অক্টোবর) মধ্যরাত থেকে সব ধরনের নৌযানের পণ্য পরিবহন বন্ধ হয়েছে বলে জানান লাইটারেজ জাহাজ শ্রমিক ইউনিয়নের সহ সভাপতি নবী আলম। 

রাত ১২ টা থেকে সব ধরণের  পণ্য পরিবহন নৌযান বন্ধ থাকার ফলে চট্টগ্রামের কর্ণফুলী নদীর ১৬ টি ঘাটে লাইটারেজ জাহাজে পণ্য ওঠানামা বন্ধ রয়েছে। লাইটারেজ জাহাজে করে দেশের বিভিন্ন প্রান্তে পণ্য আনা নেওয়া বন্ধ  রয়েছে।

সংগঠনের নেতারা বলেন, শ্রমিকদের বেতনের বাইরে খোরাকী ভাতা দেয়ার জন্য লাইটার জাহাজ মালিকদের প্রতি দীর্ঘদিন দাবি জানিয়ে আসছিলেন তারা। এ দাবী আদায়ের লক্ষ্যে গত বছরের নভেম্বরে ধর্মঘট চলাকালীন এক বৈঠকে দাবি মেনে নেয়ার শর্তে কর্মসূচী প্রত্যাহার করা হয়।

দীর্ঘ এক বছরেও শ্রমিকদের দাবি পূরণ না করায় লাগাতার ধর্মঘটের ডাক দেয়া হয়েছে। এছাড়াও পর্যায়ক্রমে বাকি দফাগুলোও মেনে নেয়ার কথা ছিল। কিন্তু তা এখনো মেনে নেয়া হয়নি বলে জানান শ্রমিক নেতারা। যাত্রীবাহী নৌযান সমূহ এই কর্মসূচীর আওতামুক্ত থাকবে বলে জানিয়েছেন শ্রমিক নেতারা। সূত্র: আরটিভি নিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here