সিরিজ জেতানো ম্যাচের পর র‌্যাঙ্কিংয়ে উন্নতি মঈন-কুরানের

0
157

সাউদাম্পটন টেস্ট জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় করেছে স্বাগতিক ইংল্যান্ড। এই ম্যাচে নজরকাড়া পারফরম্যান্স করেছেন অলরাউন্ডার মঈন আলী ও স্যাম কুরান। পুরস্কার পেলেন ইংল্যান্ডের দুই অলরাউন্ডার স্যাম কুরান ও মঈন আলী। এই ম্যাচের পরই আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে দুজনেরই। গতকাল রোববার শেষ হওয়া সাউদাম্পটন টেস্টের পর সোমবার নতুন র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি।

সাউদাম্পটনে ৭৮ ও ৪৬ রানের গুরুত্বপূর্ণ দুটি ইনিংস খেলেন কুরান। ২০ বছর বয়সি ক্রিকেটার ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে ২৯ ধাপ এগিয়ে ৪৩তম স্থানে উঠে এসেছেন। বোলারদের র‌্যাঙ্কিংয়ে ১১ ধাপ এগিয়ে ৫৫তম এবং অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ২৭ ধাপ এগিয়ে ১৫তম স্থানে আছেন।

৯ উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া মঈন তিন ধাপ এগিয়ে ৩৩তম স্থানে আছেন। এই ম্যাচ থেকে ৬৬ পয়েন্ট অর্জন করে বোলিংয়ে তার রেটিং হয়েছে ৫৪৩ পয়েন্ট। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে তিনি এক ধাপ এগিয়ে সপ্তম স্থানে আছেন। ইংলিশ ব্যাটসম্যান জস বাটলার ১৫ধাপ এগিয়ে ব্যাটসম্যানের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ৩২তম স্থানে আছেন। তিন ধাপ এগিয়ে ২৯তম স্থানে আছেন বেন স্টোকস।

ব্যাটিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বিরাট কোহলি। সাউদাম্পটনে দুই ইনিংসে ৪৬ ও ৫৮ রান করা কোহলির রেটিং পয়েন্ট ক্যারিয়ার সেরা ৯৩৭। ভারতীয় পেসার মোহাম্মদ শামি বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ২০-এ ফিরেছেন। তার ৬ উইকেট তিন ধাপ এগিয়ে তাকে তুলে এনেছে ১৯তম স্থানে।

আইসিসির সদ্য ঘোষিত এই র‌্যাঙ্কিংয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন যথারীতি ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। আর অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন বাংলাদেশের সাকিব আল হাসান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here